গুগল অ্যাডসেন্স এর কাজ কি? কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব 2024?

TechPoth
5 Min Read
গুগল অ্যাডসেন্স একাউন্ট

গুগল অ্যাডসেন্স এর কাজ কি এবং কিভাবে সঠিকভাবে একটি গুগল অ্যাডসেন্স একাউন্ট ওপেন করতে হয়। গুগল অ্যাডসেন্স বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় অনলাইন রেভিনিউ শেয়ারিং প্লাটফর্ম, এটা মূলত গুগলের একটি সার্ভিস। গুগল এই প্লাটফর্মের মাধ্যমে ইউটিউবার, বা ব্লগারদের অ্যাডভার্টাইজমেন্ট রেভিনিউ শেয়ার করে থাকে।

গুগল এডসেন্স একাউন্ট কি?

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সকলে খুব ভালো আছেন। প্রথমেই আমরা আলোচনা করবো, গুগল এডসেন্স একাউন্টটি আসলে কি? গুগল এর নাম শোনে নি কিন্তু ইন্টারনেট ব্যবহার করে এমন মানুষ হয়তবা পাওয়া যাবে না। গুগল বিশ্বের টপ নাম্বার ওয়ান সার্চ ইঞ্জিন, ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব, ড্রাইভ, জিমেইল, এডসেন্স, এনালিটিক্স ইত্যাদির প্রতিষ্ঠাতা বা মালিক।

আসলে, ইন্টারনেটে গুগল এর সার্ভিস লিস্ট বলে শেষ করা যাবে না। গুগল এডসেন্স ঠিক তেমনই গুগলের একটি জনপ্রিয় প্লাটফর্ম। যার মাধ্যমে গুগল তাদের অনলাইন অ্যাডভার্টাইজমেন্ট রেভিনিউ শেয়ার করে কন্টেন্ট ক্রিয়েটরদের মধ্যে। গুগল এডসেন্স একাউন্ট করতে হলে অবশ্যই আপনার একটি ইউটিউব চ্যানেল অথবা একটি ব্লগ সাইট থাকতে হবে।

- Advertisement -

যার মাধ্যমে গুগল ইউটিউবারদের চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন করে এবং ব্লগারদের ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে তার বিনিময়ে ইউটিউবার এবং ব্লগারদেরকে টাকা দেয়। সহজ কথায় এটি একটি অ্যাডভার্টাইজমেন্ট পাবলিশিং প্রোগ্রাম যা গুগলের নিজস্ব প্রোডাক্ট।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব?

আপনি যদি একজন ইউটিউবার বা একটি সাইটের মালিক হয়ে থাকেন, তাহলে আপনি গুগল এডসেন্সে একাউন্ট তৈরি করতে পারবেন। এডসেন্স একাউন্ট তৈরির পূর্বে কিছু বিষয় অবশ্যই জানা জরুরীঃ

Google-Adsense-Dashboard

গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য কী কী লাগবে?

আপনি যদি গুগল এডসেন্স একাউন্ট খুলেতে চান তাহলে গুগল এডসেন্স এর কিছু নিয়ম মানতে হবে। নিয়ম না মেনে এডসেন্স এর আবেদন করলে আপনার এডসেন্স অনুমোদন হবে না। আর কিছু কিছু নিয়ম রয়েছে যেগুলো ছাড়া এডসেন্স একাউন্ট খোলা যায় না। গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য নিচের কয়েকটি গুরুত্বপূর্ণ শর্ত ও নিয়ম মানতে হবে। যেমন-

১। আপনার বয়স মিনিমাম ১৮ বছর হতে হবে।
২। গুগল এডসেন্স একাউন্ট একটার বেশি তৈরি করা যাবে না।
৩। আপনার একটি ব্লগ/ওয়েবসাইট/ইউটিউব চ্যানেল থাকতে হবে।
৪। ব্লগে পর্যাপ্ত কনটেন্ট থাকতে হবে মিনিমাম ২০-২৫টি ইউনিক কন্টেন্ট।
৫। একটি জিমেইল একাউন্ট থাকতে হবে।
৬। এডসেন্স একাউন্ট তৈরি করতে অবশ্যই আপনার সঠিক বাসার অ্যাড্রেস প্রদান করতে হবে। কারন ঐ অ্যাড্রেসে গুগল থেকে একটি ভেরিফিকেশন পিন পাঠাবে। আপনার একাউন্টটি যাচাই করার জন্য। এছাড়াও এড্রেস ভেরিফাই করার জন্য একটি মোবাইল নাম্বার প্রয়োজন হতে পারে।
৭। আপনার সাইট বা ইউটিউব চ্যানেলে ইউটিউব পলিসির বাহিরে কোন কাজ করা যাবে না। পলিসি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন – গুগল এডসেন্স প্রগ্রা পলিসি

উপরের লিস্টের সকল তথ্য পড়ার পরে আপনি যদি রাজি থাকেন তাহলে আপনি সামনে অগ্রসর হতে পারেন। নিচের ভিডিওটি ফলো করুন এবং দেখে নিন কিভাবে একটি নতুন গুগল এডসেন্স একাউন্ট তৈরি করতে হয়।

- Advertisement -
কিভাবে একটি নতুন গুগল এডসেন্স একাউন্ট তৈরি করবেন

গুগল অ্যাডসেন্স এর কাজ কি?

গুগল এডসেন্স এর কাজ বা লক্ষ্য বলতে কোন একটি সাইট বা ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার প্রক্রিয়া সম্পন্ন করাকেই বুঝাই।

গুগল এডসেন্সে সাধারণত ভিজিটরের ও ইনকামের হিসাব-নিকাশ বিস্তারিত দেখা যায়। এখান থেকে গুগল এড কন্ট্রোল করা যায়। সাধারণত একটি ওয়েবসাইটে আপনি এড দুইভাবে দিতে পারবেন, ১। অটো এড ২। ম্যানুয়াল এড

অটো এডে আপনি এড কন্ট্রোল করতে পারবেন না কিন্তু ম্যানুয়াল এডে এড কন্ট্রোল করতে পারবেন।

ইউটিউবের ক্ষেত্রে মনিটাইজেশন পাওয়ার নিয়মাবলী

ইউটিউব চ্যানেলের সর্বনিম্ন এক হাজার সাবস্ক্রাইবার না হওয়া পর্যন্ত কোনোভাবেই গুগল এডসেন্সের জন্য এপ্লাই করা যাবে না। যে ভিডিওগুলি চ্যানেলে আপলোড করা হবে তাতে সর্বমোট ৪০০০ ঘন্টার অধিক সময় ভিউয়ার থাকা নিশ্চিত করতে হবে। কপিরাইট ফ্রি ভিডিও আপলোড চালিয়ে যেতে হবে।

সব কিছু সঠিক ভাবে সম্পন্ন হবার পরেই আপনি এপ্লায় করার সুযোগ পাবেন।

গুগল এডসেন্স একাউন্ট খোলার মাধ্যমে বর্তমানে আয় করার ব্যাপারটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে! এর কারণগুলির মধ্যে অন্যতম কারণ হলো এটিতে এপ্লাই করতে তেমন কোনো জটিল তথ্যের প্রয়োজন পড়ে না! সবার আগে আপনাকে গুগল অ্যাডসেন্স একাউন্ট খুলতে হবে, যদি আপনি গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে চান। পরবর্তীতে গুগল এডসেন্স এপ্রুভাল পেলেই আপনার ইনকাম জেনারেট হওয়া শুরু হবে!

চলুন এবার জেনে নিই গুগল এডসেন্স একাউন্ট খুলতে কী কী তথ্যের প্রয়োজন পড়েঃ- গুগল এডসেন্স একাউন্ট খুলতে একটি গুগল আইডির প্রয়োজন পড়বে! এক্ষেত্রে একটি জিমেইল একাউন্টের দরকার পড়বে! একাউন্ট ভেরিফাই করার জন্য একটি সচল মোবাইল নাম্বার লাগবে। ভেরিফিকেশনের চিঠি পাঠানোর জন্য একটি রিয়েল ঠিকানা লাগবে।

- Advertisement -

পরিশেষে বলতে পারি, যে আপনি যদি সিরায়াসভাবে গুগল অ্যাডসেন্সের মাধ্যমে আয় করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিয়ম মেনে কাজ করতে হবে।

Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
Leave a comment

Leave a Reply