সাবধান! এখুনই মুছে ফেলুন 14টি বিপজ্জনক ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ!

Md. Abdur Rahman
4 Min Read

সম্প্রতি McAfee তাদের এক গবেষনার মাধ্যমে ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে বিপজ্জনক এক সংবাদ তুলে ধরেছেন। তারা, ‘Xamalicious’ নামে একটি নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার ভাইরাস অনলাইনে আবিষ্কার করেছেন, যা Google Play Store-এ কিছু অ্যাপ এর সাথে মিশে আছে।

এই অ্যাপ্লিকেশনগুলিকে ব্যবহার করে প্রায় 338,300 টি ডিভাইস ইতিমধ্যে এই ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে। McAfee এর পাওয়া এই ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ অন্তর্ভুক্ত 14টি অ্যাপ্লিকেশনের মধ্যে তিনটি অ্যাপ প্রতিটি 100,000 এরও বেশি ইনস্টলেশন হয় এবং ম্যালওয়্যার সনাক্তের পরে প্লে স্টোর থেকে এটি সরিয়ে নেওয়া হয়।

Google-Playstore

যদিও এই অ্যাপগুলি আর প্ল্যাটফর্মে দৃশ্যমান নয়, তবে যারা অসাবধানতাবশত এগুলি ইনস্টল করেছেন তাদের ফোন থেকে অবিলম্বে মুছে ফেলার জন্য দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে।

- Advertisement -

পড়ুনঃ

নতুন ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ সতর্কতা! এই 14টি অ্যাপের জন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস চেক করুন

McAfee মোবাইল বিষেশজ্ঞ টিম, গুগল প্লে স্টোর এবং থার্ড-পার্টি অ্যাপ স্টোর উভয় ক্ষেত্রেই ম্যালওয়্যার-সংক্রমিত অ্যাপ শনাক্ত করতে সক্ষম। ’Xamalicious’ নামের এই ম্যালওয়্যারটি Xamarin অ্যাপ প্লাটফর্ম এর মাধ্যমে তৈরি করা হয়েছে। Xamarin একটি ওপেন-সোর্স প্ল্যাটফর্ম যা C# এবং .NET ব্যবহার করে iOS এবং Android অ্যাপ তৈরি করে।

Xamarin app development platform

অ্যাপটি ইনস্টলেশনের পরে, অ্যাপ্লিকেশনটি আপনার ডিভাইসের সকল সোশ্যাল একাউন্টের তথ্য ও পাসওয়ার্ড অ্যাক্সেস করার চেষ্টা করে। এছাড়াও ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপটি একটি কমান্ড-এন্ড-কন্ট্রোল সার্ভারের সাথে সংযোগ করার জন্য আপনার ডিভাইসে পেলোড ডাউনলোড ও ইনস্টল করে।

ম্যালওয়্যার কিভাবে কাজ করে

যদি পেলোড ম্যালওয়্যার সফলভাবে আপনার ডিভাইসে ইনস্টল হয়ে যায় তাহলে আপনার ডিভাইসটি সম্পূর্নরূপে অন্য আরেকজনের কন্ট্রোলে চলে যাবে। McAfee বিশ্লেষন টিমের মতে, এটি ব্যবহারকারীর কোন রকম ইন্টারঅ্যাকশন ছাড়াই ব্যাঙ্কিং ট্রোজান বা স্পাইওয়্যার হিসাবে আপনার ডিভাইসের মধ্যে ক্রিয়াকলাপ চালাতে পারে।

অ্যাপগুলি সাধারনত বিভিন্ন বেআইনি কার্যকলাপ বা আপনার তথ্য চুরির উদ্দ্যেশেই এই কাজগুলো করে থাকে, যেমন- অতিরিক্ত অ্যাপ ইনস্টল করা, ব্যবহারকারীর অনুমতি ছাড়া বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা, আপনার পারসোনাল ছবি বা তথ্য অন্যের কাছে বিক্রি করা ইত্যাদি।

- Advertisement -

McAfee এর মতে এর পেছনের ব্যক্তিরা বা হ্যাকাররা আর্থিকভাবে অনুপ্রাণিত, যারা অন্যের চাহিদা অনুযায়ি বিভিন্ন বিজ্ঞাপন জালিয়াতি, গোপনীয় তথ্য সংগ্রহ সম্পর্কিত কাজ Xamalicious-এর মাধ্যমে করে থাকে। McAfee 25টি অ্যাপ চিহ্নিত করেছে যা হুমকির মধ্যে রয়েছে, যার মধ্যে 13টি গুগল প্লে স্টোরে বিতরণ করা হয়েছে 2023 সালের প্রথম দিকে।

বেশিরভাগ Xamalicious কার্যকলাপ মার্কিন যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা এবং ব্রাজিলে পরিলক্ষিত হয়েছিল। তা সত্ত্বেও, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্য থেকেও সংক্রমণের রিপোর্ট পাওয়া গেছে।

List of the Infected Apps –

  1. Essential Horoscope for Android – 100,000 downloads.
  2. 3D Skin Editor for PE Minecraft – 100,000 downloads.
  3. Logo Maker Pro – 100,000 downloads.
  4. Auto Click Repeater – 10,000 downloads.
  5. Count Easy Calorie Calculator – 10,000 downloads.
  6. Sound Volume Extender – 5,000 downloads.
  7. LetterLink – 1,000 downloads.
  8. NUMEROLOGY: PERSONAL HOROSCOPE &NUMBER PREDICTIONS – 1,000 downloads.
  9. Step Keeper: Easy Pedometer – 500 downloads.
  10. Track Your Sleep – 500 downloads.
  11. Sound Volume Booster – 100 downloads.
  12. Astrological Navigator: Daily Horoscope & Tarot – 100 downloads.
  13. Universal Calculator – 100 downloads.

উপসংহার

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সম্ভাব্য Xamalicious সংক্রমণের জন্য তাদের ফোনগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করার জন্য অনুরোধ করা হচ্ছে, এবং যদি আপনি অ্যাপগুলো আপনার ডিভাইসে ইনস্টল করে থাকেন তাহলে ফোল্ডারসহ ডিলেট বা আনইনস্টল করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

এছাড়াও, আপনার ডিভাইসে নির্ভরযোগ্যতা বাড়াতে যেকোন একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা এবং নিয়মিত ডিভাইস স্ক্যান করা এই ধরনের ম্যালওয়্যার আক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে।

গ্যাজেট, প্রযুক্তি, এসইও, ব্লগিং, অ্যান্ড্রয়েড, আইওএস এবং ম্যাকওএস সম্পর্কিত সকল নতুন নতুন খবর ও টিপস পেতে আমাদের সাইটটি নিউজলেটারে সাবমিট করে রাখুন। এছাড়াও, আমাদের অনুসরণ করুন Facebook, Instagram, Twitter, YouTube, এবং Pinterest.

Share This Article
Md. Abdur Rahman
By Md. Abdur Rahman Founder & Editor
Follow:
আমি একজন প্রযুক্তি প্রেমী। সবসময় নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে ও শিখতে আগ্রহী। এই সেক্টরে আমার অভিজ্ঞতা প্রায় ১০+ বছর। টেকপথ আমার একটি স্বপ্ন যাত্রার নাম। প্লাটফর্মটি প্রতিষ্ঠার মূল উদ্দ্যেশ্য সহজ ভাষায় প্রযুক্তি সকলের মাঝে ছড়িয়ে দেওয়া। এজন্য সকলের শুভকামনা আশা করি। ধন্যবাদ! নিজে পড়ুুন ও অন্যকে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন।
Leave a comment

Leave a Reply