15+ জনপ্রিয় এসইও টুলস সম্পর্কে আলোচনা!

Md. Abdur Rahman
6 Min Read

বর্তমানে এসইও টুলস খুবই গুরুত্বপূর্ন একটি উপাদান একটি স্টার্টআপ কিংবা অনলাইনে সুপ্রতিষ্ঠিত যেকোন কোম্পানির টিকে থাকার জন্য। কারন প্রতিযোগীতার এই অনলাইন বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে অবশ্যই আপনাকে আপনার ব্যবসার প্রসারে এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) করতে হবে।

অন্যান্য ডিজিটাল মার্কেটিং বা কৌশলগুলির তুলনায়, এসইও একটি দীর্ঘমেয়াদী কৌশল যা চলমান প্রক্রিয়ার মাধ্যমে বাস্তবায়িত হয়।

এই এসইও এর মাধ্যমে আপনার বিজনেসের অর্গানিক ট্র্যাফিক খুব দ্রুত বৃদ্ধি পায়। যার ফলে আপনার কোম্পানির আয়ের পরিমান 40% বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

- Advertisement -

এক গবেষণা অনুসারে দেখো গেছে, ”ইন্টারনেটের 91.54%% অনলাইন সার্চ গুগলের মাধ্যমে হয় এবং বাকি ৭% ইয়াহু, বিং, বাইডু ইত্যাদি অন্যান্য সকল সার্চ ইঞ্জিন দিয়ে করা হয়”।

আপনি আপনার ডিজিটাল বিজনেসের রিটার্ন খুব দ্রুত পেতে অবশ্যই প্রতিনিয়ত এসইও এর নীতি অনুসরন করতে হবে। যার জন্য একটি ভাল এসইও টুলস অনুসরন করা প্রয়োজন।

১৫+ জনপ্রিয় এসইও টুলস

টূলস সম্পর্কে আলোচনা শুরুর আগেই আমি একটি বিষয় ক্লিয়ার করতে চাই। গুগল বিশ্বের নাম্বার ওয়ান টেক জায়েন্ট কোম্পানি। এবং তারা তাদের সার্চ ইঞ্জিন ব্যবহারের জন্য যেসকল নিজস্ব ফ্রি টুলস তৈরি করে রেখেছে। আপনি যদি তার সঠিক ব্যবহার শিখতে পারেন তাহলে আর কোন পেইড টুলস ব্যবহারের প্রয়োজন হবে না।

নিচে আমরা এসইও মার্কেটের জনপ্রিয় কিছু টুলস সম্পর্কে আলোচনা করিছি-

SEO ToolsFREE TRIALSUITABLE FORPRICING
Google TrendsFreeFor all PlatformsTotally Free
Google AdsFreeFor all PlatformsTotally Free
Google ConsoleFreeFor all PlatformsTotally Free
SemrushAvailable for 14 daysFreelancers, Startups, and small businessesPro: $129.95/mo
UbersuggestAvailable for 7 daysFreelancers, Startups, and small to large businessesStarter: $12/mo
AhrefsNot AvailableSmall to Large scale businessLite: $99/mo
Keyword Toolhttps://keywordtool.io/
Moz ProAvailable for 30 daysSmall, Medium, and large-scale businessesStandard: $99/mo
GrowthBarAvailable for 5 daysFreelancers, Startups, small-scale businessStandard: $48/mo
Sitechecker.ProAvailable for 14 daysStartups, small businesses, in-house professionalsBasic: $49/mo
SurferSEONot AvailableFor all scale businessesBasic: $59/mo
SE RankingAvailable for 14 daysFreelancers, newbies, small agenciesEssential: $55/mo
SerpstatAvailable for 7 daysIndividuals, Teams, and AgenciesIndividual: $59/mo
SpyfuNot AvailableBeginners, Professionals, and TeamsBasic: $39/mo
MangoolsAvailable for 10 daysAll types of businessesEntry: $29/mo

প্রথমেই আমরা আলোচনা করবো, Google Trends নিয়ে। অনেকেই বলে যে আমরা যে কন্টেন্ট তৈরি করবো এর টপিক কিভাবে খুজে পাবো। আপনার যদি ব্লগ বা নিউজ সাইট হয়, তাহলে ট্রেন্ডিং আপনার জন্য একটি দুর্দান্ত টুলস। এছাড়াও রয়েছে গুগল পাবলিশার বা নিউজ।

- Advertisement -

২. Google Ads (গুগল অ্যাড)

গুগল অ্যাডস্ গুগলের আরেকটি জনপ্রিয় অ্যাডভার্টাইজমেন্ট প্লাটফর্ম। যার মাধ্যমে অ্যাডভার্টাইজমেন্ট চালানো যায় এবং কিওয়ার্ড রিসার্চ করাও যায় সম্পূর্ন ফ্রি। গুগল অ্যাড থেকে আপনি প্রতিটি কিওয়ার্ড এর সম্পূর্ন স্ট্যাটিস্টিক রিপোর্ট দেখতে পাবেন।

৩. Google Console

গুগল কনসোল আপনার সাইটের তথ্য গুগলের কাছে প্রেরন করার একটি রাস্তা বলতে পারেন। এই সার্চ কনসোল এর মাধ্যমে আপনি কোন একটি নতুন পোষ্ট গুগলের কাছে ইনডেক্স করার জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও আপনার সাইটের বিস্তারিত রিপোর্ট দেখতে সার্চ কনসোল একটি জনপ্রিয় টুলস। এখান থেকে আপনি দেখতে পারবেন কোন কিওয়ার্ড বেশি ভিজিটল দেখছে বা কোন দেশ থেকে ভিজিটর ভিজিট করছে। এসকল তথ্য দেখতে কোন পেমেন্ট করতে হয় না।

উপরের এই ৩টি গুগলের নিজস্ব টুলস, এছাড়াও আপনি গুগল অ্যানালিটিক্স, গুগল পাবলিশার বা নিউজ ইত্যাদি অনুসরন করতে পারবেন।

৪. Semrush

এখন, আমরা যেসকল টুলস নিয়ে কথা বলবো সেগুলো প্রায় প্রতিটাই পেইড টুলস। এবং এর মধ্যে সবথেকে জনপ্রিয়তার শীর্ষে আছে Semrush।

এই Semrush টুলসের মাধ্যমে আপনি আপনার ব্লগ বা সাইটের কন্টেন্ট এসইও করতে পারেন। যেমন – কীওয়ার্ড রিসার্চ, সাইট অডিট, ব্যাকলিংক তৈরি ও বিশ্লেষন, র‌্যাঙ্ক ট্র্যাকিং, প্রতিযোগীতা অ্যানালাইসিস, এবং আরও অনেক কিছু।

৫. Ubersuggest

Ubersuggest আমার খুব পছন্দের একটি এসইও টুলস, কারন এই টুলসের মাধ্যমে আপনি খুব সহজেই কম্পিটিটর অ্যানালাইসিস করতে পারবেন। সাইটের র‌্যাংক পরীক্ষা করতে পারবেন এবং ব্লগের জন্য কন্টেন্ট লিখতেও পারবেন এআই রাইটার এর মাধ্যমে।

- Advertisement -

এই টুলসটি ব্যবহারের আরেকটি বড় কারন, এটি বাংলাসহ অন্যান্য ইউনিকোড ল্যাঙ্গুয়েজের মাধ্যমে এসইও অ্যানালাইসিস করা যায়। এবং আপনি চাইলে টুলসটি সম্পূর্ন ফ্রি ব্যবহার করতে পারবেন তবে কিছু লিমিট সহকারে।

উপসংহারঃ

উপরের আলোচনা থেকে বুঝতে পারলাম, প্রতিটি টুলসের মধ্যে ফ্রি ও প্রিমিয়াম দুটি অপশনই বিদ্যমান। তাই আপনার ডিসিশন আপনি কোনটি বাছাই করে নিবেন। তবে, আমার সাজেশন আপনি যদি একজন নতুন উদ্যোক্তা হয়ে থাকেন তাহলে আপনি উবারসাজেষ্ট ব্যবহার করে দেখতে পারেন।

- Advertisement -

এই টুলসটি অন্যান্য টুলসের তুলনায় অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি, তাই প্রথম ব্যবহারে এটি ব্যবহার করে দেখতে পারেন।

আর, আপনি যদি উন্নত বিপণন এবং এসইও বৈশিষ্ট্য চান, তাহলে আপনাকে Semrush-এর সাথে যেতে হবে। কিন্তু আপনি যদি আপনার ওয়েবসাইটের ব্যবহার সহজ করতে চান এবং আরও ডেটা চান, তাহলে আপনার আহরেফগুলি বিবেচনা করা উচিত। Google এর সার্চ কনসোল আপনার ওয়েবসাইটের জন্য একটি অবশ্যই ব্যবহারযোগ্য টুল কারণ এটি আপনাকে প্রতিদিনের কার্যকলাপের প্রতিবেদন দেবে।

সর্বোপরি সবকিছু আপনার প্রয়োজনীয়তা এবং বাজেটের উপর নির্ভর করে। আমরা আশা করি আপনি আমাদের তালিকা থেকে একটি SEO টুল বেছে নিতে পারবেন। নীচের মন্তব্য বিভাগে এই তালিকায় আপনার মতামত আমাদের জানান।

Frequently Asked Questions

এসইও টুলস কি ফ্রি পাওয়া যায়?

দেখুন, সম্পূর্ন ফ্রি যদি বলেন তাহলে গুগলের টুলসগুলোই যথেষ্ট, অন্যথায় আপনাকে পেইড টুলসে যেতে হবে বেশি সুবিধা পাওয়ার জন্য।

Semrush এর সাবস্ক্রিপশন কেমন?

Semrush এর প্রো সাবস্ক্রিপশন ফ্রি প্রায় $129.95/mo, যা বাংলাদেশী টাকায় প্রায় ১৪ হাজার টাকার মত হবে।

Share This Article
Md. Abdur Rahman
By Md. Abdur Rahman Founder & Editor
Follow:
আমি একজন প্রযুক্তি প্রেমী। সবসময় নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে ও শিখতে আগ্রহী। এই সেক্টরে আমার অভিজ্ঞতা প্রায় ১০+ বছর। টেকপথ আমার একটি স্বপ্ন যাত্রার নাম। প্লাটফর্মটি প্রতিষ্ঠার মূল উদ্দ্যেশ্য সহজ ভাষায় প্রযুক্তি সকলের মাঝে ছড়িয়ে দেওয়া। এজন্য সকলের শুভকামনা আশা করি। ধন্যবাদ! নিজে পড়ুুন ও অন্যকে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন।
Leave a comment

Leave a Reply