এনিডেস্ক হোয়াইটলিস্ট কি এবং কিভাবে হোয়াইটলিস্ট সেটাপ করবেন [AnyDesk Whitelist]

TechPoth
4 Min Read
How to use AnyDesk to Access Remote Computer?

এনিডেস্ক কি

এনিডেস্ক হোয়াইটলিস্ট বিষয়ে আলোচনার পূর্বে আমরা এনিডেস্ক সম্পর্কে কিছু আলোচনা করব। বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় একটি রিমোট ডেস্কটপ এ্যাপ্লিকেশন এনিডেস্ক। এটা ৩ মেগাবাইট সাইজ এর ছোট্ট একটা সফটওয়্যার কিন্তু ক্ষমতার দিক দিয়ে আসলেই অনেক শক্তিশালী।

আমরা যারা সাধারনত বিভিন্ন সময়ে অফিসের অথবা কোন সাপোর্ট কাজের জন্য রিমোট এ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি। তাদের জন্য এটি আসলেই খুব সহজ এবং সিকিউর একটা অ্যাপ। এটা ফ্রি ভার্শনেও ব্যবহার করা যাবে তবে প্রিমিয়াম ইউজারদের জন্য কিছু অতিরিক্ত সুবিধাতো থাকবেই।

বর্তমানে যত রিমোট এ্যাপ্লিকেশন রয়েছে এর মধ্যে এনিডেস্ক ই সবথেকে ইউজার ফ্রেন্ডলি এবং ফ্রি ভার্শনে আনলিমিটেড রিমোট ওয়ার্ক করা যায়। এছাড়াও আজ আমরা AnyDesk Whitelist নিয়ে আলোচনা করব।

- Advertisement -

এনিডেস্ক হোয়াইটলিস্ট সেটাপ

এনিডেস্ক হোয়াইটলিস্ট এটি আপনার পিসি বা সার্ভার অ্যাক্সেসকারীকে নির্ধারিত করার লক্ষে বা ব্যবহারকারীকে নিয়ন্ত্রণ করার জন্য একটি প্রয়োজনীয় সেটিংস, যা আপনাকে এবং আপনার ডিভাইসকে অনিরাপদ কানেকশন সংযোগ এর হাত থেকে রক্ষা করে।

তাহলে চলুন দেখে নেয়া যাক যে কিভাবে এনিডেস্ক হোয়াইটলিস্ট সেটাপ করতে হয়ঃ

ধাপ ০১ঃ প্রথমত, AnyDesk অ্যাপ্লিকেশনটি খুলুন এবং ক্লিক করুন Settings option- এ

ধাপ ০২ঃ তারপর সেটিংস অপশন থেকে ‘Security’ ট্যাবে ক্লিক করুন। মনে রাখবেন যে এই নিরাপত্তা ট্যাবটি আপনার যেকোনো ডেস্ক সংযোগ অ্যাক্সেস এবং সুরক্ষিত করার জন্য আরও গুরুত্বপূর্ণ। নীচের নিরাপত্তা ট্যাব স্ক্রীন চেক করুন –

আরো পড়ুনঃ

- Advertisement -

এনিডেস্ক অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট

ধাপ ০৩ঃ এটি ক্লিক করার পরে, এখন নিরাপত্তা ট্যাবে অ্যাক্সেস কন্ট্রোল তালিকা বিকল্পে মনোযোগ দিন। এই অ্যাক্সেস কন্ট্রোলটি হল আমাদের আজকের সেশন।

প্রথমে আমি এই অ্যাক্সেস কন্ট্রোলটি বর্ণনা করছি, আসলে অ্যাক্সেস কন্ট্রোল হল অ্যাক্সেস মনিটরিং বিভাগ এবং যদি এই বিকল্পটি সক্ষম করা হয় তবে শুধুমাত্র আইডি নম্বর বর্ণনা করার কারণে কেউ আপনার কোনো ডেস্ক অনুমতি অ্যাকাউন্ট সংযোগ করবে না আপনার যেকোনোডেস্ক সফটওয়্যারে।

সুতরাং, আপনি যদি একক ব্যবহারকারী বা ব্যক্তিগত ব্যবহারকারী হন তাহলে সেট আপ করার প্রয়োজন নেই কারণ আপনি নতুন আইডি প্রবেশ করেছেন যা আপনি প্রতিবার সংযুক্ত করবেন।

সুতরাং, আমি মনে করি এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য খুব ঝামেলার কাজ, তবে আপনি এটি সার্ভার পর্যবেক্ষণ বা দূরবর্তী সংযোগ এলাকায় আরও নিরাপদ স্থান সেটিংসের জন্য ব্যবহার করতে পারেন। অ্যাক্সেস কন্ট্রোল তালিকার নীচের স্ক্রীনটি পরীক্ষা করুন – এটি যেকোনো ডেস্ক হোয়াইটলিস্টও

ধাপ ০৪ঃ আপনি যখন এই অ্যাক্সেস কন্ট্রোল সেট আপ করেন বা ব্যবহারকারীর অ্যাক্সেস সীমাবদ্ধ করেন তখন প্রবেশ করা আইডি নম্বরে দয়া করে মনোযোগ দিন কারণ এটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ভুল আইডি দিয়ে থাকেন তাহলে আপনি কোনোভাবেই AnyDesk এর সাথে সংযোগ করতে পারবেন না।

সুতরাং, এই বিকল্পের সেটআপ সম্পর্কে সতর্ক থাকুন। প্রতিবার একটি নতুন AnyDesk আইডি প্রবেশ করান এবং চেকলিস্ট যোগ করার জন্য নিশ্চিতকরণের জন্য এন্টার বোতামে ক্লিক করুন।

এখন, দয়া করে নিচের স্ক্রীন এবং আইডি নম্বরে মনোযোগ দিন-

এটি আমার AnyDesk আইডি এবং ড্যাশবোর্ড। সুতরাং, যদি আমি অ্যাক্সেস কন্ট্রোল বিকল্পটি সক্ষম করি তবে আপনার মতো কেউ আমার মেশিনের সাথে সংযোগ করতে পারবে না।

- Advertisement -

সুতরাং, এটি AnyDesk এর একটি খুব নিরাপদ বিকল্প। আপনি এটি চেষ্টা করতে পারেন, আরও বর্ণনার জন্য আপনি আমার YouTube ভিডিওটি দেখতে পারেন।

YouTube Video: How to Set up AnyDesk Whitelist Access Control

Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
Leave a comment

Leave a Reply