কিভাবে টিমভিউয়ার Unattended Access সেটাপ করবো?

TechPoth
6 Min Read

টিমভিউয়ার কি (TeamViewer)

টিমভিউয়ার বর্তমান সময়ের সবথেকে বহুল ব্যবহৃত একটি রিমোট ডেস্কটপ অ্যাপ্লিকেশন। যা একাধিক পিসির সাথে সংযোগ করতে এবং ইন্টারনেটের মাধ্যমে দূরবর্তীভাবে কোন ডিভাইস পরিচালনা বা নিয়ন্ত্রণ করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ধরুন আপনার এক বন্ধু অনেক দূরে থাকে এবং তার কম্পিউটারের একটি সমস্যা হচ্ছে, তখন আপনি বাসা থেকেই এই টিমভিউয়ার অ্যাপ্লিকেশন এর মাধ্যমে তার কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে এ্যাক্সেস নিয়ে সমস্যাটি সমাধান করে দিতে পারবেন। এছাড়াও আপনি আপনার অফিসের কোন মেশিনে দূর থেকে কোন ব্যক্তির সহযোগীতা ছাড়া অ্যাক্সেস করতে পারবেন।

তাহলে চলো বন্ধুরা আমরা দেখেনি কি কি থাকছে আমাদের আজকের এই পর্বেঃ

- Advertisement -
  • টিমভিউয়ার কি
  • টিম ভিউয়ার এর কাজ কি
  • টিমভিউয়ার Unattended Access কিভাবে সেটাপ করবো
  • টিমভিউয়ারে কিভাবে Unattended Access কানেক্ট করবো
  • টিমভিউয়ার ডাউনলোড

টিম ভিউয়ার এর কাজ কি

টিম ভিউয়ার এর কাজ হল একটি দূরবর্তী রিমোট সেশন তৈরি করা। যার মাধ্যমে আপনি একটি মিটিং, কনভারসেশন, ক্লাস, সভা বা কোন ফাইল ট্রান্সফারের মত কাজ সম্পন্ন করতে পারবেন এই টিম ভিউয়ার এর মাধ্যমে।

টিমভিউয়ার দিন-দিন অনেক বৈশিষ্ট যোগ করছে তাদের সার্ভিসটির সাথে টিমভিউয়ার মূলত প্রথমদিকে ছিল শুধুমাত্র রিমোট সেশন। কিন্তু এর মাধ্যমে এখন আমরা বিভিন্ন অফিসিয়াল মিটিং ও অ্যারেঞ্জ করতে পারবো। তাইতো এই সফটওয়্যারের কাজ দিন-দিন অনেক বৃদ্ধি পাচ্ছে।

আপনি যদি টিমভিউয়ার এর প্রাইম প্যাকেজ ক্রয় করেন তাহলে আরো অনেক ফিচার যোগ হবে আপনার টিমভিউয়ারের সাথে। যা আমরা ফ্রি ভার্শনে করতে পারি না, যেমন- আপনি একটি কম্পিউটার বা সার্ভারের হেলথ চেক-আপ, স্টোরেজ চেক-আপ, মনিটরিং ইত্যাদি সহজেই দূর থেকে করতে পারবেন।

পড়ুনঃ

টিমভিউয়ার Unattended Access কিভাবে সেটাপ করবো

আমরা উপরে টিমভিউয়ার সম্পর্কে অনেক আলোচনা করলাম। টিমভিউয়ার অ্যাপ্লিকেশনে সাধারনত অ্যাক্সেস নেওয়ার জন্য টিমভিউয়ার আইডি ও অটোজেনারেটেড অস্থায়ী পাসওয়ার্ড প্রয়োজন হয়। নিচের চিত্রটি দেখুন-

- Advertisement -
টিমভিউয়ার আইডি ও পাসওয়ার্ড
টিমভিউয়ার আইডি ও পাসওয়ার্ড

তবে আপনি কি জানেন? আপনার কম্পিউটারটি রিস্টার্ট হলে বা টিমভিউয়ার অ্যাপ্লিকেশনটি বন্ধ করে আবার অন করলে। এই অনটাইম পাসওয়ার্ড বা অস্থায়ী পাসওয়ার্ডটি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয়ে যায়। এজন্য টিমভিউয়ারে কানেকশন নিতে প্রতিবার আইডির সাথে সাথে পাসওয়ার্ডটি শেয়ার করতে হয়। তবে জেনে রাখা ভাল যে টিমভিউয়ার আইডি নম্বরটি পরিবর্তন হয়না।

আজ আমরা দেখবো কিভাবে টিমভিউয়ার অ্যাপ্লিকেশনে একটি Unattended Access বা অনুপস্থিত অ্যাক্সেস সেটাপ এর মাধ্যমে টিমভিউয়ার পাসওয়ার্ডটি স্থায়ী করতে পারি। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন এবং আমাদের প্রতিটা ধাপ খুব মনোযোগ সহকারে অনুসরন করুন।

ধাপ ০১ঃ প্রথমে টিমভিউয়ার অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। এরপর টিমভিউয়ারের হোম স্ক্রিন থেকে Unattended Access সেকশনে দুটি টিকমার্ক করুন 1. Start TeamViewer with Windows এবং 2. Grant Easy Access ।

টিমভিউয়ারের Unattended Access
টিমভিউয়ারের Unattended Access

ধাপ ০২ঃ পয়েন্ট নং ২ সিলেক্ট করার সাথে সাথে আপনার কাছে একটি আইডি ও পাসওয়ার্ড চাইবে ইউজার অ্যাসাইন করার জন্য । এখানে আপনার টিমভিউয়ার আইডি ও পাসওয়ার্ডটি প্রদান করুন। আর যদি একাউন্ট না থেকে থাকে তাহলে একটি একাউন্ট ওপেন করুন।

TeamViewer 04
টিমভিউয়ার লগিন আইডি ও পাসওয়ার্ড

ইউজার অ্যাসাইন করার সাথে সাথে দেখুন ইউজারের নাম চলে এসেছে। এরমানে ইউজারটি Easy Access এর জন্য এ্যাপ্রুভ হয়েছে।

টিমভিউয়ার Easy Access
টিমভিউয়ার Easy Access

ধাপ ০৩ঃ একাউন্ট অ্যাসাইন সম্পন্ন হলে; টিমভিউয়ারের Settings অপশনে ক্লিক করুন।

- Advertisement -
TeamViewer 06
সেটিংস অপশন

ধাপ ০৪ঃ এরপর Security > Unattended Access – অপশনে ভিজিট করুন। এখানের ম্যাসেজটি পরে দেখুন, এখানে বলা আছে আপনি Easy Access এর মাধ্যমে রিমোট মেশিনটি যেকোন সময় অ্যাক্সেস করতে পারবেন। এজন্য আপনার একটি পারেসোনাল পাসওয়ার্ড সেটাপ করতে হবে।

TeamViewer 07
সিকিউরিটি সেটিংস

ধাপ ০৫ঃ পারসোনাল পাসওয়ার্ড সেট করার জন্য অ্যাক্সেস করুন Advanced > Show Advanced options > Personal Password – সেকশনে ।

TeamViewer 09
পারসোনাল পাসওয়ার্ড সেটিংস

আরো পড়ুনঃ

- Advertisement -

এরপর এখানে একটি পারসোনাল পাসওয়ার্ড সেটাপ করুন। তবে পাসওয়ার্ডটি সেটাপ করার জন্য অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন। যাতে পাসওয়ার্ডটি ৮ ডিজিট স্ট্রোং ও ইউনিক পাসওয়ার্ড হয়। কারন পাসওয়ার্ডটি কোনভাবে অন্যকারো হাতে পরলে আপনার মেশিনটির অপব্যবহার বা ক্ষতি হতে পারে।

TeamViewer 10
স্ট্রোং ও ইউনিক পাসওয়ার্ড

ধাপ ০৬ঃ পাসওয়ার্ড সেটিং এর সাথে সাথে আমাদের টিমভিউয়ার Unattended Access সেটাপ সম্পন্ন হল। এখন আমরা একটি টেস্ট রিমোট সেশন তৈরি করবো। তাহলে চলুন দেখে নেয়া যাক।

টিমভিউয়ারে কিভাবে Unattended Access কানেক্ট করবো

টিমভিউয়ারে Unattended Access কানেক্ট করার প্রসেসটি নিচে বর্ননা করা হলঃ

ধাপ ০১ঃ প্রথমে আমাদের টিমভিউয়ার অ্যাপটি ওপেন করতে হবে। তারপর সাধারন প্রসেস অনুসারে আমাদের রিমোট মেশিনের টিমভিউয়ার আইডি টাইপ করে Enter প্রেস করতে হবে।

ধাপ ০২ঃ তারপর ২য় স্টেপে আইডি দেওয়ার পরে আপনার কাছে একটি পাসওয়ার্ড চাইবে। তখন আমাদের আলাদাভাবে সেটাপ করা টিমভিউয়ার পারসোনাল পাসওয়ার্ডটি টাইপ করে Enter প্রেস করতে হবে। এন্টার প্রেস করার সাথে সাথে কিছু সময়ের মধ্যে আমাদের রিমোট কম্পিউটারটি কানেক্টেড হয়ে যাবে। এখন আমরা রিমোট মেশিনে যা খুশি তাই করতে পারি একজন সাধারন ব্যবহারকারী হিসেবে।

- Advertisement -

তবে অবশ্যই সবসময় আপনার মেশিনটি অন এবং ইন্টারনেট সংযোগ অ্যাকটিভ থাকতে হবে।

টিমভিউয়ার সফটওয়্যার ডাউনলোড

টিমভিউয়ার রিমোট জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে। এজন্য প্রায় সব প্লাটফর্মের জন্য টিমভিউয়ার ডাউনলোড করে ব্যবহার করা যাবে, যেমন- উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, ক্রোম ওএস, রাজবেরী পাই ইত্যাদি। এছাড়াও এটি মোবাইলে এনড্রয়েড ও আইওএস ভার্শনেও পাওয়া যায়। এটা ফ্রি এবং প্রিমিয়াম দুটি প্যাকেজেই বিদ্যমান।

পরিশেষে কিছু কথাঃ

আমরা প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদের জন্য ভাল কিছু আর্টিকেল প্রকাশ করার জন্য। যার মাধ্যমে আপনারা উপকৃত হবেন। এজন্য আমাদের কমেন্ট করে জানাবেন যে আমাদের কন্টেন্টগুলো আপনাদের কেমন লাগে। আপনাদের কমেন্ট আমাদের নতুন কন্টেন্ট লেখার উৎসাহ প্রদান করে।

আমাদের সাথেই থাকুন এবং প্রতিনিয়ত আমাদের নতুন নতুন টেকনোলজি কন্টেন্ট অনুসরন করুন। ধন্যবাদ!

Watch YouTube Video: How to Set up TeamViewer Unattended Access

Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
1 Comment

Leave a Reply