৫টি পদ্ধতিতে পিডিএফ ফাইলের সাইজ কমানোর উপায় জেনে নিন!

Md. Abdur Rahman
6 Min Read

আজ আমরা ৫টি সহজ পদ্ধতিতে পিডিএফ ফাইলের সাইজ কমানোর উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। পিডিএফ একটি জনপ্রিয় ফাইল ফরমেট যা আমরা ব্যক্তিগত বা অফিসিয়াল বিভিন্ন কাজে অনলাইনে আদান-প্রদান করে থাকি।

তবে, প্রায়ই যে সমস্যায় পড়তে হয় সেটা হচ্ছে এর ফাইল সাইজ ইস্যু যা মেইলের লিমিটকে অতিক্রম করে।

তাই আজ আমরা শুরু থেকে শেষ পর্যন্ত দেখবো, কিভাবে একটি পিডিএফ ফাইলের সাইজ কমানো বা বাড়ানো যায়। তাহলে, চলুন শুরু করা যাক।

- Advertisement -

পদ্ধতি 1: ওয়ার্ড টু পিডিএফ ফাইল কমপ্রেশ করার নিয়ম

আপনি যদি কোন টুলস্ ব্যবহার না করতে চান তাহলে এই ওয়ার্ড টু পিডিএফ প্রসেসটি আপনার জন্য। খুব সহজেই আমরা যখন ওয়ার্ড থেকে পিডিএফ ফাইল তৈরি করি তখন এই ফাইল কম্প্রেস প্রসেসটি ব্যবহার করা যায়।

Word to PDF File Size Compressed

প্রথমেই, আমরা আমাদের ডকুমেন্ট ফাইলটি ওয়ার্ডে ওপেন করবো। এর পর ফাইল মেনু থেকে Export অপশনে ক্লিক করবো। ক্লিক করার পর একটি উইন্ডো ওপেন হবে এবং এখান থেকে ক্লিক করুন “Create PDF/XPS Document” অপশনে।

Word to PDF File Size Compressed-1

উপরের অপশনটি ক্লিক করলে একটি ফাইল উইন্ডো ওপেন হবে। এখানে ফাইলটি অপটিমাইজ করার জন্য দুটি অপশন রয়েছে – ১। Standard ২। Minimum Size, এর মধ্যে আমরা প্রথমটি ব্যবহার করবো যদি আমরা ফাইলটি প্রিন্ট বা অনলাইনে প্রকাশ করতে চাই।

Word to PDF File Size Compressed-2

এবং দ্বিতীয়টি, ব্যবহার করবো যদি ফাইলটি শুধুমাত্র অনলাইনে বা মেইলে আদান-প্রদান করতে চাই। এই দ্বিতীয় প্রসেসটি ব্যবহার করলে ফাইল সাইজ অনেক কম আসবে প্রায় ৫০% লেস।

অবশেষ আউটপুট, আমরা প্রায় ২০ মেগাবাইট এর ফাইল এই প্রসেসের মাধ্যমে অপটিমাইজ করেছি। প্রথম প্রসেসে, ফাইলটির সাইজ এসেছে ২.২৫ এমবি এবং দ্বিতীয় প্রসেসে, ফাইলটির সাইজ এসেছে ৬৭৫ কিলোবাইট। তাহলে বুঝতেই পারছেন ফাইলের সাইজ কতটা কমে গিয়েছে।

- Advertisement -

পদ্ধতি 2: অ্যাডোবি অনলাইন টুল ব্যবহার করা

অ্যাডোবি অনলাইন টুল ব্যবহার করে আমরা খুব সহজেই কোন সফটওয়্যার ইন্সটল করার ঝামেলা ছাড়াই যেকোন পিডিএফ ফাইল অপটিমাইজ করতে পারি। প্রথমেই ভিজিট করুন, অ্যাডোবি অনলাইন টুলস সাইটে।

একটি পিডিএফ ফাইলের মধ্যে ব্যবহৃত হয় তথ্য, চিত্র, ডায়াগ্রাম এবং গ্রাফের মতো ভিজ্যুয়াল উপাদান। এজন্য, অনেকসময় ফাইলের সাইজ অনেক বেড়ে যায়। কিন্ত মেইলের মাধ্যমে ফাইল আদান-প্রদান করার ক্ষেত্রে ফাইলের সাইজ একটা লিমিটের মধ্যে রাখতে হয়।

নিচে আমরা দেখবো কিভাবে অ্যাডোবি অনলাইন টুল ব্যবহার করে ফাইল সাইজ কমানো যায়।

অ্যাডোবি অনলাইন টুলস ব্যবহারের লিংকঃ https://www.adobe.com/acrobat/online/compress-pdf.html

How to reduce pdf file size-Adobe Online Tools

যেহেতু, অ্যাডোবি একটি প্রিমিয়াম টুলস্ এজন্য আপনি এটা ফ্রি ৭ দিনের মত ব্যবহার করতে পারবেন, কোন রকম খরচ ছাড়াই। তবে, এর বেশি ব্যবহারের জন্য আপনাকে পে করতে হবে। এই টুলসের মাধ্যমে আপনি পিডিএফের সকল কাজ সম্পাদন করতে পারবেন।

পদ্ধতি ৩: Small PDF অনলাইন টুল ব্যবহার করা

পিডিএফ ফাইলের আকার কমানোর সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায় হল অনলাইন টুল ব্যবহার করা। অনলাইনে এমন অনেক টুলস্ রয়েছে যেগুলো ব্যবহার করতে কোন প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। সহজেই আপনি আপনার পিডিএফ ফাইলগুলির সাইজ কমিয়ে নিতে পারবেন এই সকল অনলাইন টুলস্ ব্যবহার করে।

- Advertisement -

এরকম একটি টুল হল SmallPDF। এটি একটি জনপ্রিয় এবং ব্যবহারকারী-বান্ধব অনলাইন টুল যা পিডিএফ ফাইল কম্প্রেস করার জন্য একটি সহজ ইন্টারফেস। শুরু করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল ওয়েবসাইটে আপনার PDF ফাইল আপলোড করতে হবে এবং টুলটি স্বয়ংক্রিয়ভাবে ফাইলটিকে ছোট আকারে সংকুচিত করবে। কম্প্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, আপনি ফাইলটি ডাউনলোড করতে পারেন এবং এটি আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন।

How to reduce pdf file size- ‍smallpdf

আরেকটি জনপ্রিয় অনলাইন টুল হল ILovePDF। এই টুলটি উচ্চ, মাঝারি এবং নিম্ন কম্প্রেশন সহ পিডিএফ ফাইল কম্প্রেস করার জন্য কয়েকটি ভিন্ন প্যাকেজ অফার করে। টুলটি আপনাকে আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য কম্প্রেশন সেটিংস কাস্টমাইজ করার অনুমতি দেয়।

পদ্ধতি ৪: বিল্ট-ইন পিডিএফ টুল ব্যবহার করা

আপনার কম্পিউটারে Adobe Acrobat Pro ইনস্টল থাকলে, আপনি PDF ফাইলগুলিকে সহজেই কম্প্রেশন করতে পারবেন। নিচে এর নিয়ম বর্ননা করা হলঃ

- Advertisement -

Adobe Acrobat Pro-তে PDF ফাইলটি খুলুন।
উপরের মেনু বারে “ফাইল” এ ক্লিক করুন এবং “অন্য হিসাবে সংরক্ষণ করুন” নির্বাচন করুন।
রিডিউস সাইজ পিডিএফ” এ ক্লিক করুন।
আপনি যে পিডিএফ তৈরি করতে চান তার সংস্করণ নির্বাচন করুন এবং “ঠিক আছে” এ ক্লিক করুন।
আপনার কম্পিউটারে Compressed ফাইল সংরক্ষণ করুন।
যদিও এই পদ্ধতির জন্য Adobe Acrobat Pro প্রয়োজন, এটি আপনার পিডিএফ ফাইলগুলিকে Compress করার জন্য আরও কাস্টমাইজযোগ্য পদ্ধতি প্রদান করে।

পদ্ধতি ৫: ম্যাকে পিডিএফ ভিউয়ার ব্যবহার করা

আপনার যদি ম্যাক থাকে, তাহলে আপনি পিডিএফ ফাইল কম্প্রেস করতে প্রিভিউ ব্যবহার করতে পারেন, macOS-এ ডিফল্ট পিডিএফ ভিউয়ার। এখানে কিভাবে:

পিডিএফ ফাইলটি প্রিভিউতে খুলুন।
উপরের মেনু বারে “File” এ ক্লিক করুন এবং “Export” নির্বাচন করুন।
“FILTER QUARTZ” ড্রপডাউন মেনু থেকে “ফাইলের আকার হ্রাস করুন” চয়ন করুন।
কম্প্রেশন প্রক্রিয়া শুরু করতে “সংরক্ষণ করুন” এ ক্লিক করুন।
আপনার কম্পিউটারে Compressed ফাইল সংরক্ষণ করুন।
এই পদ্ধতি দ্রুত এবং সহজ এবং কোন অতিরিক্ত সফ্টওয়্যার প্রয়োজন হয় না।

উপসংহার

পিডিএফ ফাইলগুলি বিভিন্ন ক্ষেত্রে উপস্থাপনা এবং ডকুমেন্টেশনের জন্য অবিচ্ছেদ্য, তবে বড় ফাইলের আকারগুলি ভাগ করে নেওয়ার অ্যাক্সেসযোগ্যতাকে বাধা দিতে পারে।

এই পদ্ধতিগুলি অনুসরণ করে, আপনি অনায়াসে আপনার পিডিএফ ফাইলগুলির আকার কমাতে পারেন এবং সেগুলিকে ভাগ করা, আপলোড করা এবং সংরক্ষণ করা সহজ করে তুলতে পারেন৷ এই সরঞ্জামগুলির সাহায্যে, আপনি এখন নথির গুণমান বা বিষয়বস্তুকে ত্যাগ না করেই আপনার PDF ফাইলগুলিকে সংকুচিত করতে পারেন।

- Advertisement -
Share This Article
Md. Abdur Rahman
By Md. Abdur Rahman Founder & Editor
Follow:
আমি একজন প্রযুক্তি প্রেমী। সবসময় নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে ও শিখতে আগ্রহী। এই সেক্টরে আমার অভিজ্ঞতা প্রায় ১০+ বছর। টেকপথ আমার একটি স্বপ্ন যাত্রার নাম। প্লাটফর্মটি প্রতিষ্ঠার মূল উদ্দ্যেশ্য সহজ ভাষায় প্রযুক্তি সকলের মাঝে ছড়িয়ে দেওয়া। এজন্য সকলের শুভকামনা আশা করি। ধন্যবাদ! নিজে পড়ুুন ও অন্যকে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন।
Leave a comment

Leave a Reply