ইউটিউব একাউন্ট খোলার নিয়ম 2024 !

Rafeed Talukder
4 Min Read

আজ আমরা ইউটিউব একাউন্ট খোলার নিয়ম 2024 নিয়ে আলোচনা করবো। কারন প্রতিনিয়ত প্রতিটি প্লাটফর্ম পরিবর্তন হচ্ছে, এবং পরিবর্তন হচ্ছে এর ব্যবহারও। ইউটিউব এ একটি অ্যাকাউন্ট খোলার জন্য আমাদের প্রাথমিক কিছু জিনিস ব্যাবহার করতে হবে। তার মধ্যে কমন হল জিমেইল অ্যাকাউন্ট এবং একটি মোবাইল নাম্বার।

একটি অফিসিয়াল ইউটিউব অ্যাকাউন্ট খোলার জন্য যে ভাবে খুব সহজেই আমরা একটি gmail অ্যাকাউন্ট খুলব

প্রথমেই আমাদের একটি জিমেইল অ্যাকাউন্ট এই জন্য কিছু ধাপ অনুসরন করতে হবে। আমাদের মোবাইল বা কম্পিউটার এর যে কোন browser দিয়ে  গুগল জিমেইল সাইন ইন (Google Gmail Account Sign in) লিখে সার্চ দিতে হবে। যে লিঙ্ক আসবে সেই টাতে ঢুকলে নিচের পেজ ওপেন হবে।

1

এখন আমাদের পূর্বের অ্যাকাউন্ট থাকলে সরাসরি লগ-ইন করব।

- Advertisement -

আর পূর্বের অ্যাকাউন্ট না থাকলে  নতুন অ্যাকাউন্ট বানাতে হবে ।(Create Account-> For my personal use)

2

এর পর আমাদের নাম দিতে হবে। First Name & Last Name এই ঘর ২টি পুরন করতে হবে এবং Next ঘর এ click করতে হবে।

3

এখন আমাদের কিছু বেসিক ইনফর্মেশন দিতে হবে এবং Next ঘর এ click করতে হবে।

4

এর পর গুগল আমাদের কিছু জিমেইল নাম দিবে, সেইখান থিকে আমাদের পছন্দ মত নাম সিলেক্ট এবং Next ঘর এ click করতে হবে। আমরা চাইলে নিজের পছন্দ মত অ্যাকাউন্ট নাম দিতে পারব (Create your own Gmail address) ব্যাবহার করে।

5

এখন আমাদের পাসওয়ার্ড দিতে হবে। যেটা দিলে পরবর্তীতে আমরা অ্যাকাউন্ট এ ডুকতে পারব।

- Advertisement -

পাসওয়ার্ড  ও কনফার্ম পাসওয়ার্ড ঘর ২টি পুরন (পাসওয়ার্ড ও কনফার্ম পাসওয়ার্ড একই হতে হবে) এবং Next ঘর এ click করতে হবে।

6

জিমেল অ্যাকাউন্ট সুরক্ষা এর জন্য আমাদের মোবাইল নাম্বার দিতে হবে এবং সেই নাম্বার এ গুগল থেকে কোড দিবে। সেই কোড ব্যবহার করলে আমাদের অ্যাকাউন্ট টি মোবাইল নাম্বার দ্বারা verified হবে।

তাছাড়া অ্যাকাউন্ট সুরক্ষা এর জন্য আরও একটি recovery mail ব্যাবহার করতে পারব এবং চাইলে আমরা এই ফিল্ড টি skip ও করতে পারব।

7a
7b

সব ইনফর্মেশন দেয়ার পর আমাদের অ্যাকাউন্ট এর privacy policy এর জন্য উইন্ডো দিবে এবং আমাদের জিমেইল এর privacy policy এর জন্য গুগল এর privacy policy accept করতে হবে।

8

এইভাবে আমাদের একটি official gmail অ্যাকাউন্ট খোলা হয়ে যাবে এবং আমরা জিমেইল এ ঢুকতে পারব।

9

ইউটিউব একাউন্ট খোলার নিয়ম

এখন আমরা ব্রাউজার  এর সাহায্যে ইউটিউব এ ঢুকে আমাদের জিমেইল দিয়ে লগ-ইন করলে, প্রোফাইল icon এর নিচে আমাদের নাম, মেইল এবং অ্যাকাউন্ট বানানোর option দেখাবে।

- Advertisement -
y1

এখন আমরা create account option এ ঢুকব। সেই খানে আমাদের অ্যাকাউন্ট নাম , Handle Name, প্রোফাইল পিকচার দিতে হবে। তার পর create account প্রেস করতে হবে।

y2

এখন একটা পেজ আসবে ঠিক এই রকম। এটাই মুলত আমাদের হোম পেজ।

y3

পেজ টিতে ব্যানার, ডেসক্রিপশন দিতে হবে। প্রোফাইল পিকচার এর উপর ক্লিক করলে একটা কামেরা এর লোগো আসবে। সেইটাতে ক্লিক করে এডিট অপশন এ গিয়ে দেখব যে channel customization পেজ আসবে।

- Advertisement -
y3b
y4

যেখানে Branding , Basic info option থাকবে। আমরা Branding এ Banner image সেট করব। অবশ্যই এটি ৬ এমবি এর কম এবং ২০৪৮ * ১১৫২ পিক্সেল এর হতে হবে। আমরা পরবর্তীতে Picture & Banner Image এই অপশন থিকে আপডেট করতে পারব।

এখন বেসিক ইনফো তে আমরা চ্যানেল ডেসক্রিপসন এবং আরও যে তথ্য আমরা দিতে চাই তা দিব।

y5

y5b

এই গুল তথ্য দিয়েই আমাদের একটি প্রথমিক ইউটিউব চ্যানেল খোলা হয়ে যাবে এবং ভিডিও আপলোড করার জন্য আমাদের চ্যানেল টি প্রস্তুত।

এবং আমরা আমদের চ্যানেল এর এই অপশন থিকে ভিডিও উপলোড দিতে পারব।

- Advertisement -
y11
Share This Article
Leave a comment

Leave a Reply