সিপিএ মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিংয়ে সাফল্যের মাপকাঠি!

Md. Abdur Rahman
7 Min Read
What is CPA Marketing [Image by our-team on Freepik]

সিপিএ মার্কেটিং কি (What is CPA)?

ডিজিটাল মার্কেটিংয়ে, বিশেষ করে বিজ্ঞাপন খাতে, সিপিএ বা “কস্ট পার অ্যাকশন” খুব গুরুত্বপূর্ণ একটি সূচক। এটি একটি কনভার্সন (যেমন, পণ্য কেনা, ফর্ম পূরণ করা ইত্যাদি) করতে ব্যবসায়কে কত খরচ হচ্ছে, তা পরিমাপ করে।

What is CPA Marketing
Image by PPCexpo

আপনার বৃদ্ধিমূলক মার্কেটিং কৌশল সফল হতে সিপিএ জানাটা বাধ্যতামূলক। কারণ, সবকিছুর খরচ কত, সেটা না জানলে ব্যবসায় বৃদ্ধি করা অসম্ভব। তবে, শুধু ব্যবসায়িক লাভের উদ্দেশ্যে নয়, ব্র্যান্ড সচেতনতা বাড়াতেও অলাভজনক প্রতিষ্ঠানগুলি সিপিএ ব্যবহার করতে পারে।

ব্যবসা শুরু করার পরিকল্পনা করে বিনিয়োগকারীদের কাছে যাওয়ার সময়ও গড় সিপিএ জানা গুরুত্বপূর্ণ। কারণ, বিনিয়োগকারীরা জানতে চাইবেন গ্রাহক অর্জনের খরচ কত, যাতে সেই খরচ কমিয়ে আনার উপায় নিয়ে তারা চিন্তাভাবনা করতে পারেন।

- Advertisement -

সাধারণত, আপনার ওয়েবসাইটে বা বিজ্ঞাপনের মাধ্যমে কাঙ্ক্ষিত কাজ সম্পাদনকারী সকল গ্রাহকের গড় খরচই হলো আপনার সিপিএ। ডিজিটাল ক্যাম্পেইনে আপনি কত খরচ করছেন এবং কত আয় করছেন, তা নির্ধারণের ক্ষেত্রে সিপিএ একটি দারুণ সূচক।

কিভাবে সিপিএ (Cost Per Action) হিসাব করতে হয়?

সিপিএ হিসাব করা বেশ সহজ! আপনি যদি কোনো ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাহলে সেটি আপনি যে কনভার্সন সেট করেছেন তার উপর ভিত্তি করে আপনার সিপিএ স্বয়ংক্রিয়ভাবে গণনা করে দেবে। তবে, যদি আপনার সাইটে কী কাজ নেওয়া হচ্ছে তার খরচ প্রতি কাজ গণনা করার চেষ্টা করেন, তাহলে আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি জানতে হবে:

  • টার্গেটেড বিজ্ঞাপন ক্যাম্পেইনে আপনি কত খরচ করছেন
  • কতজন ব্যবহারকারী কনভার্সন করেছেন
  • খরচ প্রতি অর্জনের সূত্রটি হলো আপনার মোট বিজ্ঞাপন খরচকে মোট কনভার্সন দ্বারা ভাগ করে দেওয়া।

ঠিক শোনাচ্ছে, না? হ্যাঁ, ঠিকই আছে।

ধরুন, আপনি ল্যান্ডিং পেজে ট্রাফিক আনার জন্য ফর্ম পূরণ করার জন্য গুগল ব্যবহার করে বিজ্ঞাপন প্রদর্শন করেছেন। টোটাল খরচ যদি $200 হয়, এবং আপনি 2টি ফর্ম জমা পেয়েছেন, তাহলে আপনার গড় খরচ হবে $100।

এখানে কী ঘটেছে? আপনি ট্রাফিক আনতে $২০০ খরচ করেছেন, আর তার ফলে ২ জন ফর্ম পূরণ করেছেন। সুতরাং, ১জনকে ফর্ম পূরণ করাতে আপনার খরচ হয়েছে $১০০। এটাই হলো আপনার সিপিএ!

- Advertisement -

CPA সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে?

সিপিএ মার্কেটিং এ, ব্যবহারকারী যখন আকাঙ্ক্ষিত কাজটি সম্পন্ন করে, তখন অ্যাফিলিয়েটরা একটি কমিশন পান। এটি প্রচলিত মার্কেটিং থেকে কিছুটা ভিন্ন। প্রচলিত মার্কেটিংয়ে, একজন ব্যবহারকারী কেনাকাটা করলে অ্যাফিলিয়েটরা কমিশন পেয়ে থাকেন।

যাইহোক, সিপিএ মার্কেটিং অন্যান্য আকাঙ্ক্ষিত কাজগুলোকে গুরুত্ব দেয়, যেমন একটি ট্রায়ালের জন্য সাইন আপ করা, কোন অ্যাপ ডাউনলোড করা, বা শুধুমাত্র একটি ফর্ম পূরণ করা।

এটা কিভাবে কাজ করে তার সাধারণ ধারণা এখানে দেওয়া হলো:

  • একটি সিপিএ নেটওয়ার্কে যোগদান: একজন মার্কেটার হিসেবে, প্রথম ধাপ হলো একটি সিপিএ নেটওয়ার্কে যোগ দেওয়া। নেটওয়ার্কগুলি সাধারণত অ্যাফিলিয়েটদের এবং বিজ্ঞাপনদাতাদের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে।
  • সিপিএ অফার নির্বাচন: একটি সিপিএ নেটওয়ার্কে যোগদানের পরে, আপনার পছন্দের সিপিএ অফারটি বেছে নিতে হবে। সাধারণত বিজ্ঞাপনদাতারা অফার তৈরি করেন এবং তাদের পছন্দসই কাজটি সম্পন্ন হলে তারা কমিশন দিয়ে থাকেন।
  • সিপিএ অফার প্রচার: আপনার পছন্দের অফারটি বেছে নেওয়ার পরে, আপনি একটি ট্র্যাকিং কোড (বা একটি অনন্য অ্যাফিলিয়েট লিঙ্ক) পাবেন যা দেখায় যে রেফারেল উৎসটি আপনার। সোশ্যাল মিডিয়া, ব্লগ, ইমেইল মার্কেটিং, ওয়েবসাইট বা পেইড বিজ্ঞাপনের মাধ্যমে অফারগুলি প্রচার করা যেতে পারে। প্রধান লক্ষ্য হল আপনার বিজ্ঞাপনদাতার ওয়েবসাইটে টার্গেটেড ট্রাফিক চালানো।
  • ব্যবহারকারীর কাজ: ব্যবহারকারী যখন আপনার অনন্য অ্যাফিলিয়েট লিঙ্ক ব্যবহার করে বিজ্ঞাপনদাতার ওয়েবসাইটে আপনার পছন্দসই কাজটি সম্পন্ন করে তখন conversion তৈরি হয়। এই কাজগুলি কেনাকাটা সম্পন্ন করা, বা শুধুমাত্র তাদের ইমেল ঠিকানা দেওয়াও হতে পারে।
  • কনভার্শন ট্র্যাকিং: সাধারণত একটি অনন্য ট্র্যাকিং কোড অ্যাফিলিয়েট লিঙ্কের সাথে এম্বেড করা থাকে। এবং সিপিএ নেটওয়ার্কগুলি কনভার্শন ট্র্যাক করতে এই কোডগুলি ব্যবহার করে। কোডগুলি ব্যবহারকারীর কাজ পর্যবেক্ষণ করতে সাহায্য করে এবং এই কনভার্শনগুলির রেকর্ডগুলি আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত হয়।
  • কমিশন এবং পেআউট: কনভার্শন তৈরি করা অ্যাফিলিয়েটদের কমিশন দেওয়া হয়। কমিশন সাধারণত বিক্রয় মূল্যের একটি শতাংশ বা নির্দিষ্ট পরিমাণ হয়। পেআউটের থ্রেশহোল্ডও রয়েছে। একবার একজন অ্যাফিলিয়েট থ্রেশহোল্ডে পৌঁছে গেলে, অ্যাফিলিয়েট একটি পেআউট শুরু করতে পারেন। পেমেন্টগুলি সাধারণত ব্যাঙ্ক ট্রান্সফার বা পেপ্যাল ​​ব্যবহার করে ইলেকট্রনিকভাবে করা হয়।

CPA সিপিএ মার্কেটিং এর সুবিধা কি কি?

  • এটি আপনার দর্শক সংখ্যা বৃদ্ধি করে: সিপিএ মার্কেটিং আপনার দর্শক সংখ্যা বাড়াতে সহযোগীতা করে। আপনার ফিল্ডে আপনাকে চেনানোর জন্য বিস্তৃত মানুষের মধ্যে আপনার বিজ্ঞাপন প্রচার করা এবং প্রদর্শন করা। এটি বর্তমানে ব্যবসায়ীদের জন্য একটি নির্ভরযোগ্য মডেল যারা নতুন ক্লায়েন্ট বা দর্শকের নিকট পৌঁছাতে চাইছেন।
  • এটি আপনার ব্র্যান্ডের খ্যাতি বাড়ায়: আপনার ব্যবসার সাথে অংশীদারিত্ব করা অ্যাফিলিয়েটরা বাজারে আপনার ব্র্যান্ডের স্বীকৃতি এবং খ্যাতি বাড়াতে সাহায্য করতে পারে। বাজারে খ্যাতি ও স্বীকৃতি ব্যাপকভাবে একটি ইতিবাচক ডিজিটাল উপস্থিতি এবং আরও বিক্রিতে রূপান্তরিত হয়। এটি আপনার দর্শকদের মনে আস্থা গড়ে তুলতেও সাহায্য করে।
  • এটি অত্যন্ত সাশ্রয়ী: সিপিএ মার্কেটিং একটি সাশ্রয়ী ব্যবসায়িক মডেল। এটি সব ধরনের ব্যবসার জন্য নতুন সম্ভাব্য ক্রেতাদের আকর্ষণ করার একটি সহজ উপায়। এমন ডিজিটাল ক্যাম্পেইনে ফোকাস করার পরিবর্তে যেগুলি ক্লিক এবং ইম্প্রেশন তৈরি করে কিন্তু সেগুলি ক্রেতায় রূপান্তরিত হয় না, আপনি নিজের মার্কেটিং বিনিয়োগের উপর প্রাপ্তি বাড়ানোর জন্য আরও ভালো উপায়গুলিতে মনোনিবেশ করতে পারবেন।
  • এটি ঝুঁকি কম: সিপিএ মার্কেটিং ব্যবসা এবং অ্যাফিলিয়েট উভয়ের জন্যই ঝুঁকি কম। একটি ব্যবসা বা অ্যাফিলিয়েট অর্থ উপার্জন করার আগে, উভয় পক্ষকেই পছন্দসই ফলাফল নিয়ে আসতে হবে। অ্যাফিলিয়েটরা সাধারণত উপার্জন করতে অনুপ্রাণিত হয়, কিন্তু আপনি শুধুমাত্র তখনই অর্থ প্রদান করেন যখন অ্যাফিলিয়েট সফলভাবে আপনার পছন্দসই ফলাফল নিয়ে আসে।

উপসংহার

কস্ট পার অ্যাকশন (সিপিএ) মার্কেটিং এমন একটি মার্কেটিং মডেল যেখানে আপনার পছন্দসই ফলাফল তৈরি হওয়ার পরেই আপনি অর্থ প্রদান করেন। এই মার্কেটিং মডেল ব্যবহার করে, ব্র্যান্ড এবং অ্যাফিলিয়েট উভয়ই এর থেকে উপকৃত হন।

সিপিএ একটি বেশি কনভার্শন তৈরি করা মার্কেটিং কৌশলের একটি অবিচ্ছেদ্য অংশ। অনেক সুবিধার মধ্যে এটি সাহায্য করে:

  • একটি ক্যাম্পেইনের কার্যকারিতা পরিমাপ করতে
  • বিনিয়োগের উপর প্রাপ্তি (ROI) বাড়াতে
  • সঠিক বাজেট বরাদ্দ করতে
  • চ্যানেল নির্ধারণে
  • আরো কনভার্শন তৈরি এবং মুনাফা অর্জনে

যেসব ব্যবসায়ীরা PPC ব্যবহার করে বিজ্ঞাপন চালু করেন তারা তাদের ক্যাম্পেইনের উপর নজর রেখে তাদের CPA উন্নত করতে পারেন। ক্যাম্পেইনের কার্যকর পর্যবেক্ষণ আপনার সময় এবং অর্থ সাশ্রয় করতে সাহায্য করবে। এবং এটি PPC Signal-এর মত বিশ্লেষণাত্মক টুলস ব্যবহার করে করা যেতে পারে।

- Advertisement -

PPC Signal টুল আপনাকে ক্যাম্পেইন সম্পর্কে নির্ভরযোগ্য বিশ্লেষণ করতে সাহায্য করতে পারে। এভাবে, আপনি আপনার ক্যাম্পেইনের খরচ এবং আপনার ক্যাম্পেইনকে প্রভাবিত করা অন্যান্য মেট্রিকগুলি সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য পাবেন।

এখন আপনি আশাকরি বুঝতে পেরেছেন যে সিপিএ মার্কেটিং কী। আপনি কি সিপিএ মার্কেটিং ব্যবহার করে কোন পণ্য (বা পরিষেবা) প্রচার করতে চান?



Share This Article
Md. Abdur Rahman
By Md. Abdur Rahman Founder & Editor
Follow:
আমি একজন প্রযুক্তি প্রেমী। সবসময় নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে ও শিখতে আগ্রহী। এই সেক্টরে আমার অভিজ্ঞতা প্রায় ১০+ বছর। টেকপথ আমার একটি স্বপ্ন যাত্রার নাম। প্লাটফর্মটি প্রতিষ্ঠার মূল উদ্দ্যেশ্য সহজ ভাষায় প্রযুক্তি সকলের মাঝে ছড়িয়ে দেওয়া। এজন্য সকলের শুভকামনা আশা করি। ধন্যবাদ! নিজে পড়ুুন ও অন্যকে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন।
Leave a comment

Leave a Reply