প্রোগ্রামিং ক্যারিয়ার গড়তে পাইথন সেরাদের সেরা । পাইথন কি এবং পাইথনের বৈশিষ্ট্য জানুন?

TechPoth
4 Min Read

পাইথন কি এবং কেনইবা এটা নিয়ে এত কথা হয়? পাইথন একটি শক্তিশালী প্রোগ্রামিং ভাষা যা আপনাকে কম্পিউটারের সাথে কথা বলতে এবং কাজ করতে অনেক সহজ করে দিয়েছে। পাইথনের সাহায্যে, আপনি বড় ফাংশনাল ওয়েবসাইট তৈরি করতে পারেন, গেম খেলতে পারেন এবং এমনকি এটি বিশ্লেষণ করে বিশ্বের নতুন জিনিস আবিষ্কার করতে পারেন।

আশা করি, উপরের প্রাথমিক কথা থেকে কিছুটা হলেও বুঝতে পেরেছেন যে কেন এর এত চাহিদা। পাইথন শেখা এবং ব্যবহার করা সহজ, যারা কোডিং শুরু করতে চায় তাদের জন্য এটি একটি দুর্দান্ত পছন্দ হতে পারে।

এই পোস্টে, আমরা পাইথনের ব্যাপারে আরো বিস্তারিত জানবো এবং এর মাধ্যমে আপনি যে আরো কি কি কাজ করতে পারবেন তার বর্ননা নিচে দেওয়া হবে। আমাদের সাথেই থাকুন। এবং আমাদের লেখা ভালো লেগে থাকলে অবশ্যই নোটিফিকেশন অ্যাক্টিভ করে রাখবেন।

- Advertisement -

পাইথন কি ধরনের প্রোগ্রাম (What is Python)?

পাইথন একটি বহুল ব্যবহৃত উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা। এর বিভিন্র কলাকৌশলির কারণে এটি সবচেয়ে জনপ্রিয় কোডিং ভাষাগুলির মধ্যে একটি। পাইথন ল্যাঙ্গয়েজের একটি আদর্শ স্টান্ডার্ড আছে যা প্রায় প্রতিটি সেক্টরের সাথে খুব মানানসই। এজন্য দিন-দিন এর চাহিদা আরো বেড়েই যাচ্ছে।

পাইথন একটি সার্ভার সাইড প্রগ্রামিং প্লাটফর্ম যেখানে আপনাকে কম্পিউটারের সাথে নির্দেশাবলী আদান-প্রদান করতে দেয়। পাইথন ব্যবহার করে আপনি ওয়েবসাইটও তৈরি করতে পারবেন। তবে, পাইথনে তৈরি একটি সাইট অনেক বেশি ব্যায়বহুল।

এটি নতুনদের জন্য একটি দুর্দান্ত পছন্দ হবে যদি কিনা কারো প্রগ্রামিং বা কোডিং সম্পর্কে ইচ্ছা থাকে। কারন এই সাইডের ভবিষ্যত অনেক উজ্জ্বল। একজন পাইথন ডেভেলপার বছলে প্রায় ২০/৩০ লাখ টাকা ইনকাম করতে পারে খুব সহজেই।

পাইথনের বৈশিষ্ট্য কি কি?

কোডিং শুরু করতে বা আপনার দক্ষতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য পাইথন একটি দুর্দান্ত পছন্দ। নিচে পাইথনের কিছু উল্ল্যেখযোগ্য বৈশিষ্ঠ্য নিয়ে আলোচন করা হচ্ছে,

  • পাইথন অনেক সহজ এবং সহজেই একজন শিখে নিতে পারেন
  • সার্ভার-সাইড প্রগ্রামিং প্লাটফর্ম
  • বহুমুখী এবং ওয়েব ডেভেলপমেন্ট, বৈজ্ঞানিক কম্পিউটিং, ডেটা বিশ্লেষণ, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং আরও অনেক কাজে আমরা পাইথন ব্যবহার করে থাকি
  • ইনস্ট্রাগ্রাম, লিংকডইন এর মত প্লাটফর্ম পাইথন দ্বারা তৈরি
  • এর মাধ্যমে নতুন নতুন আবিষ্কার করা সহজ
  • প্রচুর পরিমান আগে তৈরি করা লাইব্রেরি এবং মডিউল আছে যা ব্যবহার করা যাবে
  • পাইথনে কোড করলে রক্ষণাবেক্ষণ অনেক সহজ
  • প্রচুর সংখ্যক চাকরির সুযোগ এবং ক্যারিয়ারের সম্ভাবনা রয়েছে

Applications of Python

আমরা নিচে কিছু পাইথনে তৈরি করা বিশ্বের বড় বড় প্লাটফর্মের তথ্য শেয়ার করছি। পাইথন একটি বহুল ব্যবহৃত এবং বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরির সাপোর্টসহ একটি মাল্টি-প্লাটফর্ম সুযোগ প্রদান করে।

- Advertisement -
ApplicationsCategoryLibraryDescription
Instagram, Pinterest, DisqusWeb development DjangoDjangoএকটি উচ্চ-স্তরের ওয়েব ফ্রেমওয়ার্ক যা নিরাপদ এবং রক্ষণাবেক্ষণ অনেক সহজ। এবং সাইটের পারফরমেন্ট ও স্পিডও থাকে দুর্দান্ত।
LinkedIn, Netflix, UberWeb development DjangoFlaskএকটি মাইক্রো ওয়েব ফ্রেমওয়ার্ক যা ব্যবহার করা সহজ এবং নমনীয়তা প্রদান করে
Astrophysics, Oceanography, Weather forecastingScientific computing and data analysisNumPyসংখ্যাসূচক কম্পিউটিংয়ের জন্য পাইথন লাইব্রেরি যা বহুমাত্রিক Arrary এবং Mathmatic ফাংশনগুলির জন্য সমর্থন প্রদান করে
Signal and image processing, optimization, statisticsScientific computing and data analysisSciPyএকটি লাইব্রেরি যা বৈজ্ঞানিক কম্পিউটিংয়ের জন্য অ্যালগরিদম এবং ফাংশনগুলির একটি সংগ্রহ প্রদান করে
Finance, economics, data manipulation, analysis Scientific computing and data analysispandas ডেটা ম্যানিপুলেশন এবং বিশ্লেষণের জন্য একটি লাইব্রেরি যা শক্তিশালী ডেটা কাঠামো এবং ডেটা বিশ্লেষণ সরঞ্জাম সরবরাহ করে

উপসংহারঃ

পরিশেষে, একটি কথায় বলবো আপনি যদি প্রোগ্রামীং করতে স্বাচ্ছ্যন্দবোধ করেন এবং এই কাজে আপনাকে মনে শান্তি দেয়। তাহলে বলবো আপনি বিনা চিন্তায় পাইথন শিখতে ঝাপিয়ে পড়ুন। পাইথনে এখন কিনা করা যায়। আপনি চাইলে সিকিউরিটির মত বড় প্লাটফর্মে যোগদান করতে পারবেন।

অনেকে, পাইথন শিখে হ্যাকিং শিখছে। শিখতে পারেন আপনিও। দেখুন কোন কাজই খারাপ নয় যদি কিনা আপনি সেই স্কিল বা অভিজ্ঞতাটি খারাপ কাছে না ব্যবহার করেন। ধন্যবাদ! জানাবেন আমাদের পোষ্টটি কেমন লাগলো। আশা করি আপনাদের অনুপ্রেরনায় আরো ভাল আর্টিকেল আপনাদের জন্য প্রকাশ করতে পারবো।

Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
Leave a comment

Leave a Reply