ব্যাকলিংক কি এবং ডুফলো ব্যাকলিংক তৈরির সহজ উপায় জানুন!

Md. Abdur Rahman
5 Min Read
Backlink Strategy [Image by rawpixel.com on Freepik]

আমাদের আজকের পর্বে ব্যাকলিংক কি, কিভাবে কাজ করে এবং ডুফলো ব্যাকলিংক তৈরি করার কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে আমাদের সাথেই থাকুন।

ব্যাকলিংক কি?

ব্যাকলিংক হল মূলত একটি ওয়েবসাইট থেকে অন্য আরেকটি ওয়েবসাইটের কোন পৃষ্ঠার সাথে লিঙ্ক করা। এই সিস্টেমটি অনেকটা রিভিউ দেওয়ার মত যে, একটি ওয়েবসাইট অন্য আরেকটি ওয়েবসাইটের কন্টেন্টকে লিংক করে ওয়েবসাইটের অথোরিটি পয়েন্ট বাড়াতে সহযোগীতা করে।

এখন মনে একটি প্রশ্ন আসতে পারে, যে প্রতিটি ব্যাকলিংক কি সাইটের জন্য উপকারী?

- Advertisement -

আমার উত্তরটি হবে, না। কারন প্রতিটি ব্যাকলিংক সাইটের জন্য উপকারী নয়। উত্তরটি আরো বিস্তারিতভাবে আপনাকে বোঝায়, আমরা উপরে রিভিউ এর বিষয় নিয়ে কথা বলেছি ঠিক তেমনই এই ওয়েবসাইটের ব্যাকলিংক।

Read: একটি ফ্রিল্যান্সিং ব্যবসা শুরু করার ৮টি মূলমন্ত্র!

ধরুন, আপনাকে কেউ প্রডাক্টের উপর ১ স্টার রিভিউ দিল, তাহলে কি আপনার প্রডাক্টের রেটিং কমে যাবে না? ঠিক এমনভাবেই যদি কোন স্পাম বা যে সাইটের রেটিং স্কোর খুবই নিচু মানের সে সকল সাইটের ব্যাকলিংক আপনার কোন উপকারেই আসবে না। এজন্য, ১০টি স্প্যাম ব্যাকলিংকের থেকে একটি ভাল মানের ব্যাকলিংক আপনার সাইটকে সামনে এগিয়ে নিয়ে যাবে।

নিচে আমরা ডুফলো ব্যাকলিংক নিয়ে আরো বিস্তারিত আলোচনা করছি-

ডুফলো ব্যাকলিংক তৈরির কৌশল

উপরের আলোচনা থেকে আমরা ব্যাকলিংক সম্পর্কে জেনেছি। ব্যাকলিংকের দুটি প্রাথমিক বিভাগ রয়েছে যা সার্চ ইঞ্জিনগুলি সনাক্ত করে এবং শ্রেণীবদ্ধ করে, তা হল “Dofollow” এবং “Nofollow”। এই দুটি ব্যাকলিংক কমান্ডের মাধ্যমে সার্চ ইঞ্জিনকে নির্দেশ করা হয় যে, লিংকটি বট ইঞ্জিন অনুসরন করবে নাকি উপেক্ষা করে চলে যাবে।

- Advertisement -

Dofollow: একটি “Dofollow” ব্যাকলিংক হল এক ধরনের হাইপারলিঙ্ক যা সার্চ ইঞ্জিনগুলিকে নির্দেশ করে লিঙ্কটি অনুসরণ করতে এবং অথরিটি পাওয়ার বৃদ্ধি করতে এই লিংকের প্রয়োজনীয়তা অপরিসীম।

Nofollow: একটি “Nofollow” ব্যাকলিংক হল এক ধরনের হাইপারলিঙ্ক যাতে একটি বিশেষ HTML অ্যাট্রিবিউট, rel=”nofollow” অন্তর্ভুক্ত থাকে। এই অ্যাট্রিবিউট সার্চ ইঞ্জিনকে নির্দেশ দেয় যে লিঙ্কটি অনুসরণ না করতে।

এখন, আমরা ডুফলো ব্যাকলিংক তৈরির কৌশল সম্পর্কে জানবো –

১. ব্যাকলিংক তৈরির কৌশল সেটাপ

ব্যাকলিংক তৈরি করার জন্য আপনার একটি SEO প্লান তৈরি করতে হবে। তবে এর জন্য একটি কৌশলগত পদ্ধতির প্রয়োজন। প্রথম ধাপ হল উচ্চ-মানের, মূল্যবান পোষ্ট তৈরি করা যা স্বাভাবিকভাবেই ব্যাকলিঙ্কগুলিকে আকর্ষণ করে৷ একটি একটি ভাল কৌশল হতে পারে কারন ভাল তথ্যের শেয়ার সকলেই করে।

২. অতিথি ব্লগিং এবং কন্টেন্ট মার্কেটিং

অতিথি বা গেস্ট ব্লগিং ব্যাকলিংক অর্জনের জন্য একটি শক্তিশালী মাধ্যম। কারন, আপনার নিশ অনুসারে কন্টেন্ট তৈরি করে ওই কন্টেন্টের সাথে আপনার সাইটের কিছু ব্যাকলিংক ১/২টি তৈরি করে আপনার সাইটে নিয়ে আসতে পারেন।

অথবা, আপনি যদি একজন ভাল কন্টেন্ট মার্কেটার হয়ে থাকেন তাহলে আপনার দক্ষতা ব্যবহার করে ভিডিও, পডকাষ্ট, এবং ওয়েবিনারের মতো বিভিন্ন ধরণের সামগ্রী তৈরি করে যা আপনার সাইটে বিস্তৃত ব্যাকলিংক এবং ট্রাফিক ড্রাইভ করতে পারে।

- Advertisement -

৩. অন্যের সাথে ভাল সম্পর্ক গড়ে তোলা

আপনার নিশ অনুসারে ব্লগার, কন্টেন্ট রাইটার এবং অন্যান্য ওয়েবসাইটের মালিকদের সাথে সুসম্পর্ক গড়ে তোলা। নেটওয়ার্কিং, ডুফলো ব্যাকলিংক তৈরিতে একটি দুর্দান্ত ঔষদ হিসেবে কাজ করে। কারন, এই সম্পর্কের মাধ্যমে আপনি প্রতিনিয়ত বিভিন্ন লিংক আদান-প্রদান করতে পারবেন।

Broken Link লিঙ্ক বলতে যে লিঙ্কের কোন অস্থিত্ব নেই। এমন লিঙ্ক আপনার আশেপাশের বিভিন্ন সাইটের মধ্যে থেকে খুজে বেড় করুন। এবং উচ্চ-মানের লিঙ্ক দিয়ে Broken Link প্রতিস্থাপন করার জন্য একটি নম্র পরামর্শ সহ ওয়েবমাস্টারদের কাছে পৌঁছান৷ এটি কেবল তাদের একটি কার্যকরী ওয়েবসাইট বজায় রাখতে সহায়তা করে না বরং আপনাকে একটি ডুফলো ব্যাকলিংক সুরক্ষিত করার সুযোগও দেয়।

৫. লিংকযুক্ত আকর্ষনীয় কন্টেন্ট তৈরি করুন

- Advertisement -

লিঙ্কযোগ্য সম্পদ বিকাশ করুন, যেমন ইনফোগ্রাফিক্স, ব্যাপক গাইড বা মূল গবেষণা অধ্যয়ন। যে কন্টেন্ট আলাদা এবং অনন্য মান প্রদান করে তাদের নিজস্ব বিষয়বস্তু উন্নত করার জন্য অন্যান্য ওয়েবসাইট থেকে ডফলো ব্যাকলিংক আকর্ষণ করার সম্ভাবনা বেশি।

৬. সোশ্যাল মিডিয়ায় প্রচার

যদিও সোশ্যাল মিডিয়ার লিঙ্কগুলি সাধারণত nofollow হয়, তারপরও আপনার টপিক শেয়ার করার ফলে সোশ্যাল মিডিয়া থেকে নতুন নতুন ভিজিটর পেতে পারেন। যারা আরো বেশি আগ্রহী হলে আপনার পোষ্টটি তাদের সাইটে ডুফলো লিংক হিসেবে দেখতে পারেন।

সামাজিক সোশ্যাল মিডিয়ায় প্রচারে উৎসাহিত করুন এবং আপনার কন্টেন্টের মান প্রসারিত করার জন্য আপনার দর্শকদের সাথে জড়িত থাকুন।

৭. Skyscraper টেকনিক

আপনার নিশের জনপ্রিয় বিষয়বস্তু সনাক্ত করুন এবং একটি উন্নত, আরও ব্যাপক সংস্করণ তৈরি করুন। মূল বিষয়বস্তুর সাথে লিঙ্ক করা ওয়েবসাইটগুলির সাথে যোগাযোগ করুন, আপনার আপগ্রেড করা সামগ্রীর মূল্য প্রদর্শন করে এবং একটি dofollow লিঙ্কের অনুরোধ করুন৷

উপসংহার:

- Advertisement -

উপসংহারে, ডুফলো ব্যাকলিঙ্কগুলি অর্জনের জন্য একটি সুসংহত পদ্ধতির মধ্যে বিষয়বস্তু তৈরি, সম্পর্ক নির্মাণ এবং কৌশলগত ভীত তৈরিতে কাজ করতে হবে।

ধারাবাহিকভাবে মূল্যবান বিষয়বস্তু তৈরি করে এবং আপনার শিল্পের মধ্যে প্রকৃত সংযোগ বৃদ্ধি করে, আপনি একটি প্রাকৃতিক এবং বৈচিত্র্যময় ব্যাকলিংক প্রোফাইল তৈরি করতে পারেন যা আপনার ওয়েবসাইটের কর্তৃত্ব এবং সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। মনে রাখবেন, ধৈর্য এবং অধ্যবসায় এসইও-এর সর্বদা বিকশিত বিশ্বে মূল বিষয়।

Share This Article
Md. Abdur Rahman
By Md. Abdur Rahman Founder & Editor
Follow:
আমি একজন প্রযুক্তি প্রেমী। সবসময় নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে ও শিখতে আগ্রহী। এই সেক্টরে আমার অভিজ্ঞতা প্রায় ১০+ বছর। টেকপথ আমার একটি স্বপ্ন যাত্রার নাম। প্লাটফর্মটি প্রতিষ্ঠার মূল উদ্দ্যেশ্য সহজ ভাষায় প্রযুক্তি সকলের মাঝে ছড়িয়ে দেওয়া। এজন্য সকলের শুভকামনা আশা করি। ধন্যবাদ! নিজে পড়ুুন ও অন্যকে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন।
Leave a comment

Leave a Reply