আজ থেকে শুরু জিমেইল একাউন্ট ডিলেট করা!

TechPoth
3 Min Read
জিমেইল একাউন্ট ডিলেট

জিমেইল একাউন্ট ডিলেট: Google এর নিরাপত্তা ব্যবস্থা বাড়ার সাথে সাথে, কোম্পানিটি তাদের নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছিল এবং ঘোষনা দিয়েছিল এই বছরের প্রথমদিকে যে ডিসেম্বর থেকে অব্যবহ্যত একাউন্টগুলো ডিলেট করে দেওয়া হবে। সেই ধারাবাহিকতায় শুরু হয়ে গেল জিমেইল একাউন্ট ডিলেট করার প্রসেস।

যাইহোক, আপনি যদি আপনার একাউন্টটি শেষ ৬ মাসের মধ্যে একবারও ওপেন করে থাকেন তাহলে আর ভয় নাই। আপনার একাউন্ট ডিলেট হবে না। ব্যবহারকারীদের নিরাপত্তা স্বরুপ এমন ব্যবস্থা গ্রহন করা হয়েছে। কারন যেসকল একাউন্ট শেষ এক-দুই বছরে একবারও ওপেন করা হয়নি কিন্তু অন্যের তথ্য ব্যবহার করে তৈরি করা হয়েছে সেই একাউন্টগুলো সম্পূর্ন ডিলেট করে দেওয়া হবে।

এই প্রক্রিয়ার মাধ্যমে ডিলেট একাউন্টগুলো পরবর্তীতে আর কখনো পুনঃরুদ্ধার করা যাবে না।

- Advertisement -

জিমেইল একাউন্ট ডিলেট প্রক্রিয়া শুরু

আগামীকাল, 1 ডিসেম্বর থেকে Google সমস্ত ফটো, ড্রাইভ নথি, পরিচিতি, ই-মেইল এবং ক্যালেন্ডার এন্ট্রি সহ অনুপস্থিত অ্যাকাউন্টগুলি সরিয়ে দিচ্ছে৷ টেক জায়ান্ট মে মাসে তার নিষ্ক্রিয়তা নীতিতে পরিবর্তনের ঘোষণা দিয়েছে।

গুগল একটি ব্লগ পোস্টে ব্যাখ্যা করেছে যে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি “হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি” কারণ তারা পুরানো বা পুনরায় ব্যবহার করা পাসওয়ার্ড ব্যবহার করতে পারে এবং দ্বি-ফ্যাক্টর ভেরিফিকেশন সেই একাউন্টগুলোই সেট আপ নাও থাকতে পারে। অ্যাকাউন্টগুলির প্রথম ব্যাচটি সেইগুলি হবে যা তৈরি করা হয়েছিল এবং তারপরে আর কখনও ব্যবহার করা হয়নি৷

আপনার অ্যাকাউন্ট যদি সবসময় ব্যবহার করেন তাহলে ঠিক আছে, অন্যথায় সন্দেহ হলে একবার একাউন্টটি লগিন করুন এবং Google ড্রাইভ, Google ফটো, Gmail বা Google Play ব্যবহার করে আপনি সক্রিয় আছেন বলে Google এ সংকেত দিন৷ উদাহরণস্বরূপ, একটি ইমেল পাঠানো, একটি অ্যাপ ডাউনলোড করা, একটি Google অনুসন্ধান পরিচালনা করা বা একটি YouTube ভিডিও দেখা। এছাড়াও, আপনার যদি Google One বা অন্যান্য অ্যাপের মতো সক্রিয় সদস্যতা থাকে, তাহলে আপনার অ্যাকাউন্ট পরিস্কার থেকে নিরাপদ।

ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্ট হোল্ডাররা তাদের অ্যাকাউন্ট বন্ধ করার আগে একাধিক সতর্কবার্তা পাবেন যাতে ডেটা ডাউনলোড বা ব্যাক আপ করার জন্য প্রচুর সময় থাকে। কোম্পানিটি তার টেকআউট পরিষেবা ব্যবহার করার পরামর্শ দেয়, যা Google পণ্যগুলির মধ্যে সঞ্চিত ডেটা সংরক্ষণ করে।

অন্যান্য ফাইল হোস্টিং পরিষেবাগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে ড্রপবক্স এবং মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ। Google-এর নতুন নিষ্ক্রিয়তা নীতি শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্টের ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য, তাই এটি স্কুল বা ব্যবসায়িক অ্যাকাউন্টের ব্যবহারকারীদের প্রভাবিত করবে না।

- Advertisement -

আশাকরি, পোষ্টটি আপনার উপকারে আসছে। নিজে জানুন এবং অন্যকে জানার সুযোগ করে দিন একটি মাত্র পোষ্ট শেয়ার করে। আপনাদের অনুপ্রেরনাই আমাদের নতুন নতুন বিষয় নিয়ে লেখার ইচ্ছা জাগায়। ধন্যবাদ!

Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
Leave a comment

Leave a Reply