What is B2B, B2C, B2G, C2C ব্যবসার নানা ধরন!

TechPoth
1 Min Read

B2C (Business-to-Consumer)

বিজনেস-টু-কনজিউমার এই ধরনের ই-কমার্সে, কোম্পানি সরাসরি ভোক্তাদের কাছে পণ্য বা সেবা বিক্রি করে। এর উদাহরণ হলো Amazon বা eBay-এর মতো অনলাইন খুচরা বিক্রেতারা, অথবা কোম্পানিগুলি যারা তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে পণ্য বিক্রি করে।

B2C (Business-to-Consumer): বিজনেস-টু-কনজিউমার
Image by Freepik

B2B (Business-to-Business)

বিজনেস-টু-বিজনেস এই ই-কমার্সের ক্ষেত্রে, কোম্পানি বা ব্যবসায়ীরা অন্য কোম্পানি বা ব্যবসায়ীদের কাছে পণ্য বা সেবা বিক্রি করে। উদাহরণ হিসেবে বলা যায়, পাইকাররা খুচরা বিক্রেতাদের কাছে পণ্য বিক্রি করে, অথবা উৎপাদনকারীরা পরিবেশকদের কাছে তাদের পণ্য বিক্রি করে।

B2B (Business-to-Business): বিজনেস-টু-বিজনেস
Image by Freepik

B2G (Business-to-Government)

বিজনেস-টু-গভর্নমেন্ট এই ধরনের ই-কমার্সের মাধ্যমে কোম্পানিগুলি সরকারী সংস্থাগুলিকে পণ্য বা সেবা বিক্রি করে। যেমন, বিভিন্ন কোম্পানি সরকারি সংস্থাগুলিকে সরঞ্জাম বিক্রি করে বা ঠিকাদাররা সরকারকে বিভিন্ন সেবা প্রদান করে।

- Advertisement -
B2G (Business-to-Government): বিজনেস-টু-গভর্নমেন্ট
Image by Freepik

C2C (Consumer-to-Consumer)

কনজিউমার-টু-কনজিউমার এই ই-কমার্সে, একজন ভোক্তা অন্য ভোক্তাদের কাছে পণ্য বা সেবা বিক্রি করে। উদাহরণস্বরূপ, কোনো ব্যক্তি eBay বা Etsy-এর মত প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের নিজস্ব তৈরি বা ব্যবহৃত পণ্য বিক্রি করতে পারেন।

C2C (Consumer-to-Consumer): কনজিউমার-টু-কনজিউমার
Image by Freepik
Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
Leave a comment

Leave a Reply