শূন্য আয়কর রিটার্ন ফরম পূরণের নমুনা ২০২৩-২০২৪

TechPoth
3 Min Read
শূন্য আয়কর রিটার্ন জমা ২০২৩

আমাদের আজকের পর্বে আপনাদের জন্য থাকছে শূন্য আয়কর রিটার্ন ফরম পূরণের নমুনা ও প্রতিট স্টেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা। যে কিভাবে ইনকাম ট্যাক্স জমা দিবেন, কিভাবে শূন্য আয়কর রিটার্ন ফরম ডাউনলোড করবেন ইত্যাদি। তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক।

ই-রিটার্ন সাইটে একাউন্ট ওপেনিং

প্রথমেই, আমরা যে বিষয়টি নিয়ে কথা বলবো সেটা হচ্ছে, অনলাইনে ইনকাম ট্যাক্স সাবমিট করার জন্য সরকারী যে সাইটটি আছে ই-রিটার্ন সেখানে একটি একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার প্রসেস তেমন একটি জটিল নয়। নিচের ছবিটি অনুসরন করুন।

Income-Tax-Online-Account-Creation

একাউন্ট রেজিষ্ট্রেশনের জন্য আপনাকে আপনার ১২ ডিজিটের টিন নাম্বারটি প্রদান করতে হবে এবং যে মোবাইল নাম্বার দিয়ে আপনার টিন একাউন্ট করা সেই নাম্বারটি মোবাইল নাম্বারের ঘরে বসাতে হবে। তারপর, ক্যাপচা প্রবেশ করিয়ে ভেরিফাই করুন এবং একাউন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। পরবর্তীতে, আপনাকে মেইল এর মাধ্যমে জানিয়ে দিবে যে আপনার একাউন্টটি অ্যাকটিভ।

- Advertisement -

পড়ুনঃ

শূন্য আয়কর রিটার্ন ফরম পূরণের নমুনা ২০২৩-২০২৪

একাউন্ট অ্যাকটিভ হয়ে গেলে আমরা লগিন করবো এবং ড্যাশবোর্ড থেকে সাবমিশন ট্যাবের অধিনে নতুন ট্যাক্স ফরম তৈরি করবো।

নতুন ফরম তৈরি করতে এখানে দুটি অপশন আছে একটি > সিংগেল পেজ যাদের খরচ খুবই কম এবং জিরো ট্যাক্স। দুই> যারা জিরো ট্যাক্স বা ট্যাক্সেবল ইনকাম রিটার্ন জমা দিবে তাদের জন্য, কারন এই ফর্মে আপনি সবকিছু বিস্তারিত লিখতে পারবেন।

Tax-Submission--Dashboard

২ নাম্বার ডিটেইল রিটার্ন ব্যবহার করলে আপনি আপনার আয়-ব্যয় ও সেভিং সবকিছুই বিস্তারিত লিখে জমা দিতে পারবেন। এবং যারা জব করছেন তাদেরতো প্রায় প্রতিবছর ট্যাক্স ফাইল জমা দিতে হয় সেক্ষেত্রে আমার মতামত ২ নাম্বার ট্যাক্স ফরমটি আপনি ব্যবহার করতে পারেন। তাহলে শুরু করা যাক –

পেজ নং – ০১ঃ

প্রথম পেজের বামপাশে আপনার ইনকাম এর বছর ও রেসিডেন্স স্টাটাস এবং এমন কোন ইনকাম আছে যা সম্পূর্ন এক্সামটেড সেটা নির্বাচন করতে হবে। ডানপাশে, আপনার ইনকামের সোর্স কি কি সেটা টিক দিতে হবে। তারপর, পরবর্তী পেজে যেতে হবে।

- Advertisement -
Tax-Submission-First-page

পেজ নং – ০২

Tax-Submission-2nd-page

শূন্য আয়কর রিটার্ন ফরম পূরণের নমুনা বিস্তারিত দেখতে নিচের দেওয়া ভিডিওটি একবার দেখে নিতে পারেন।

পেজ নং – ০৩

Tax-Submission-3rd-page
Tax-Submission-3rd-page-2

উপরের ভিডিওটি দেখে বাকি স্টেপগুলো সম্পন্ন করুন। এবং পরবর্তী স্টেপে অগ্রসর হউন।

পেজ নং – ০৪

তবে, যতো যাই করেননা কেন আপনাকে নিচের ডিফারেন্ট ফিল্ডটি জিরো বানাতে হবে। এর জন্য আপনি প্রতিটি খাতে টাকা বাড়িয়ে বা কমিয়ে ট্রাই করবেন। অন্য খাতে বেশি-কমে কোন সমস্যা নেই।

Tax-Submission-7th-Page

আমরা পোষ্টটি নিয়ে কাজ করছি আরো বিস্তারিত টেক্স আকারে পেয়ে যাবেন শীঘ্রই। তবে আপনারা উপরের ভিডিওটি একবার দেখে নিতে পারেন। আশাকরি, বুঝতে পারবেন যে কিভাবে অনলাইনে জিরো ট্যাক্স রিটার্ন জমা দিতে হয়। ধন্যবাদ!

Share This Article
Follow:
টেকপথ একটি জনপ্রিয় প্রযুক্তিগত অনলাইন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি শিখতে পারবেন ফ্রিল্যান্সিং, ইউটিউবিং, সফটওয়্যার সিকিউরিটি, গ্যাজেট তথ্য, টেক ট্রাবলশুটিং ইত্যাদি ।
Leave a comment

Leave a Reply